৫জি চালু হলে কি চলবে না ৪জি ফোন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১০:৪৫ এএম
৫জি চালু হলে কি চলবে না ৪জি ফোন?

বাংলাদেশের দুয়ারে কড়া নাড়ছে ৫জি। যদিও পৃথিবীর বিভিন্ন দেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক বা ৫জি ইতিমধ্যে চালুও হয়েছে। কিছু দেশ চালুর প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো ৫জি স্মার্টফোন তৈরি করে গ্রাহকদের হাতে তুলে দিচ্ছে। এই সময় একটা প্রশ্ন সবার মনে মাথা চাড়া দিয়ে উঠেছে। প্রশ্নটা হচ্ছে ৫জি নেটওয়ার্ক চালু হলে ৪জি মোবাইল ফোন চলবে না? আজ এই প্রশ্নের ‍উত্তর খুঁজবো আমরা। 

৫জি নিয়ে সবার মনে প্রথম যে ধারণা উঁকি দিচ্ছে তা হচ্ছে, ৫জি নেটওয়ার্কে ৪জি থেকে অনেক বেশি স্পিড পাওয়া যাবে। 

network

৫জি পঞ্চম জেনারেশনের নেটওয়ার্ক। এর আগেও জিপিআরএস, এজ, ২জি, ৩জি চালুর পর সর্বশেষ মোবাইল ফোন চলছে ৪জি নেটওয়ার্কে । যদিও ৪জি চালু হলেও আগের মতো চলছে ২জি ও ৩জি নেটওয়ার্ক। সাধারণত ফিচার ফোন ২জি নেটওয়ার্কে চলে। এছাড়াও দেশের সব প্রান্তে এখনও ৪জি নেটওয়ার্ক পৌঁছায়নি। সেখানকার স্মার্টফোন ব্যবহারকারীরা ৩জি নেটওয়ার্কে ভরসা রাখেন। 

5gঅনেকেই জানতে চান ৫জি চালু হলে কি ৪জি আর চলবে না? উত্তরটা হচ্ছে ৫জির পাশাপাশি ৪জিও চলবে। ৫জি এলেও ৪জি স্মার্টফোন আগের মতোই ব্যবহার করা যাবে।

অনেকে সন্দেহ করছেন ৫জি নেটওয়ার্ক  চালুর পর ৪জির স্পিড এতটাই কমে যাবে। ফলে ৪জি নেটওয়ার্কে স্মার্টফোনে ইন্টারনেটের গতি কম পাওয়া যাবে। কিন্তু এই ধরনের খবরের কোন রকম সত্যতা নেই। আগের মতো স্পিডেই কাজ করবে ৪জি নেটওয়ার্ক। এই কারণে আপনি চাইলে নিজের ৪জি ফোন ব্যবহার চালিয়ে যেতে পারবেন। 

5g

তবে ৫জি নেটওয়ার্ক ব্যবহার করতে ফোনে ৫জি সাপোর্ট থাকা বাধ্যতামূলক।

এজেড