কম্পিউটারকেও হার মানাবে ওয়ানপ্লাসের নতুন ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৯:০৩ এএম
কম্পিউটারকেও হার মানাবে ওয়ানপ্লাসের নতুন ফোন

বুধবার আন্তর্জাতিক বাজারে এসেছে ওয়ানপ্লাসের নতুন ফোন। মডেল ওয়ানপ্লাস ১০টি। এই ফ্লাগশিপ ফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেনারেশন ওয়ান প্রসেসর ব্যবহৃত হয়েছে। এটা কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী প্রসেসর। 

দ্রুতগতিতে চার্জ দেওয়ার জন্য ডিভাইসটিতে ১৫০ ওয়াটের ফাস্ট চার্জার দেওয়া হয়েছে। ফোনের পিছনে ট্রিপল ক্যামেরায় রয়েছে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর। সঙ্গে রয়েছে ১৬ জিবি র‌্যাম। এছাড়াও এই ফোনে নতুন কুলিং প্রযুক্তি ব্যবহার হয়েছে। সুরক্ষিত ফাস্ট চার্জিংয়ের জন্যেও একাধিক নয়া প্রযুক্তি ব্যবহার হয়েছে এই ফোনে।

oneplus১৬ জিবি র‌্যাম ভার্সনের পাশাপাশি হ্যান্ডসেটটি ৮ জিবি ও ১২ জিবি র‌্যাম ভার্সনেও পাওয়া যাবে। ১৬ জিবি র‌্যামের সঙ্গে স্টোরেজ মিলবে ২৫৬ জিবি। ১২ জিবির র‌্যামের সঙ্গে আছে ২৫৬ জিবি স্টোরেজ। এবং ৮ জিবি র‌্যাম ভার্সনের সঙ্গে দেওয়া হয়েছে ১২৮ জিবি স্টোরেজ। 

ভারতে ওয়ানপ্লাস ১০টির দাম শুরু ৪৬ হাজার ৯৯৯ রুপি থেকে। ভার্সন অনুযায়ী দাম আলাদা আলাদা। সবুজ ও কালো রঙে এই ফোন কেনা যাবে।

এই ফিচার্সে স্যামসাং ও অন্যান্য প্রিমিয়াম ব্র্যান্ডের স্মার্টফোন কিনতে অন্তত ৮০ থেকে ১ লাখ টাকা খরচ করতে হবে। তুলনামূলক অনেকটা কম দামে এই ফোন বাজরে এনেছে ওয়ানপ্লাস।

ডুয়াল সিমের ওয়ানপ্লাস ১০টি ডিভাইস চলবে অ্যানড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে। সঙ্গে আছে অক্সিজেন ওএস ১২.১ স্কিন।

one plusএই ফোনে ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস অ্যামোলিড ডিসপ্লে ব্যবহার হয়েছে। এই ডিসপ্লেতে ১২০ হার্জের রিফ্রেশ রেট দিয়েছে ওয়ানপ্লাস। থাকছে এসআরজিবি ও ১০ বিট কালার সাপোর্ট। এছাড়াও এইচডিআর ১০ প্লাস সাপোর্ট থাকছে এই ফোনে।

ওয়ানপ্লাসের নতুন ফোনে শক্তি যোগাবে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেনারেশন ১ চিপসেট। এই ফোনের প্রসেসর ঠাণ্ডা রাখার জন্য বিশেষ থ্রি ডি কুলিং সিস্টেম ব্যবহার হয়েছে। ভেপার চেম্বারের মাধ্যমে প্রসেসর ঠাণ্ডা রাখার কাজ চলবে।

এই ফোনের পিছনে ট্রিপল ক্যামেরায়  ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর থাকবে।

oneplusএই ক্যামেরায় অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন থাকছে। এছাড়াও রয়েছে ৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা ও ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা।

কানেক্টিভিটির জন্য থাকছে ৫জি, ৪জি এলটিই, ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫ এবঙং ইউএসবি টাইপ সি পোর্ট। 

এজেড