পশুখাদ্যের বর্জ্য দিয়ে আরামদায়ক কাপড় বানালেন বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ১০:২৪ এএম
পশুখাদ্যের বর্জ্য দিয়ে আরামদায়ক কাপড় বানালেন বিজ্ঞানীরা

ফেলে দেওয়া পশুখাদ্যের বর্জ্য দিয়ে নরম ডেনিম কাপড় তৈরি করে পুরো বিশ্বকে তাক লাগালেন বিজ্ঞানীরা। এই উদ্ভাবন করেছে জাপানের এক বিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান। তাদের গবেষকরা খাবারের বর্জ্য বিশেষত মল্ট ড্রেগ দিয়ে ফ্যাশনেবল ডেনিম কাপড় তৈরি করেছেন।

জাপানের সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই ডেনিম কাপড় শ্বাস নিতে সাহায্য করবে এবং যথেষ্ট স্বস্তিদায়কও বটে।

clothস্যাপোরো ব্রিউয়্যারিজ নামক ওই প্রতিষ্ঠান বিয়ারের উপ-পণ্যটিকে কাপড়ে পরিণত করতে ওকিনাওয়া-ভিত্তিক শিমা ডেনিম ওয়ার্কসের সঙ্গে যৌথ ভাবে কাজ করেছে। 

প্রসঙ্গত, এই শিমা ডেনিম ওয়ার্কস নামক সংস্থাটি বর্জ্যকে পোশাকে পরিণত করতে আপ-সাইক্লিং খাদ্য প্রক্রিয়ার জন্য পরিচিত।

বিয়ার ডেনিমের জন্য তারা প্রথমে মল্ট লিসের (স্যাপোরোর ব্ল্যাক লেবেল বিয়ার থেকে নেওয়া) সঙ্গে একটি বিশেষ গাছের ডালপালা এবং পাতাকে ওয়াশিতে রূপান্তরিত করা হায়। যা আসলে একটি জাপানি-স্টাইলের কাগজ। তারপরে এই ওয়াশিটি একটি সুতায় কাটা হয়েছিল। শেষমেশ ডেনিম কাপড়ে বোনা হয়। তা থেকেই আরামদায়ক, শীতল চেহারার আপসাইকেলযুক্ত ডেনিম ট্রাউজার্সে পরিণত হয়েছিল।

clothএই মল্ট লিস গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। তবে, এটি আসলে এমনই এক ধরনের পোশাক যা ডেনিমে পরিণত হওয়া লিসের প্রথম বাস্তবায়ন।

গবেষণার ফলে যে ডেনিম কাপড় তৈরি হয়েছে, তা যেমন লাইটওয়েট এবং শ্বাসও নেওয়ার পক্ষে অত্যন্ত সহায়ক। বিয়ার প্রস্তুতকারক তাদের ব্ল্যাক লেবেল ব্র্যান্ডের প্রতি আকৃষ্ট করতে গাঢ় বিয়ারে ব্যবহৃত উপাদান ব্যবহার করে।

এজেড