এলো স্মার্ট ট্যাটু শরীর অসুস্থ হলেই সতর্ক করবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ১১:২৯ এএম
এলো স্মার্ট ট্যাটু শরীর অসুস্থ হলেই সতর্ক করবে

তরুণদের মধ্যে ট্যাটুর জনপ্রিয়তা বেড়েছে। অনেকেই শরীরের বিভিন্ন স্থানে ট্যাটু করান। মূলত স্টাইলের জন্যই এতদিন শরীরে ট্যাটু করাতেন সকলে। এবার ট্যাটু শরীরের খেয়াল রাখতে পারবে। ট্যাটুর মাধ্যমে শরীরে একটি ডিভাইস ঢুকিয়ে দেওয়া হবে, যা শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে থাকবে। এমনকি শরীরে বড়সড় গোলমাল দেখা গেলে সতর্ক করবে সেই ডিভাইস।

tattouএই প্রযুক্তি উদ্ভাবন করেছে ডেজিয়ন শহরের কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা। প্রক্রিয়াটিতে তরল ধাতু এবং কার্বন ন্যানোটিউব দিয়ে তৈরি ইলেকট্রনিক কালি দিয়ে ট্যাটু আঁকা হবে যা বায়োসেন্সরগুলোর সঙ্গে সংযুক্ত করা সম্ভব।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ভবিষ্যতে আমরা এই প্রযুক্তির সঙ্গে ওয়্যারলেস চিপ যুক্ত করার চেষ্টা করছি। যা ব্যবহার করে শরীরের ভিতর থেকে সিগন্যাল বাইরে আসতে পারে।

এই কালি যে কোন ধরণের বায়োসেন্সর অথবা একটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম মেশিনের সঙ্গে সংযোগকারী হিসাবে কাজ করবে। যা সর্বদা একজন ব্যক্তির স্বাস্থ্যের উপর নজর রাখবে।

tatueপ্রযুক্তিটি মনিটরে রিডিং পরীক্ষা করার অনুমতি দেবে। যা যেকোনো স্থানে স্থাপন করা যেতে পারে। বিপদের সময় নিজে থেকেই এই সিগন্যাল পাঠাবে এই মেশিন।

এজেড