শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিখোঁজ তরুণকে খুঁজে দিল অ্যামেচার রেডিও অপারেটররা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ০৩:০৪ পিএম

শেয়ার করুন:

নিখোঁজ তরুণকে খুঁজে দিল অ্যামেচার রেডিও অপারেটররা

অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিও একটি শখ হলেও আপদকালীন সময়ে ত্রাতা হিসেবে কাজ করে। বিশেষ করে দুর্যোগের সময় বেতার যোগাযোগ ও উদ্ধারকাজে অংশ নিয়ে অগ্রণী ভূমিকা পালন করেন। এছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের অপারেটররা সড়কে শৃঙ্খলা ফেরানো, নিখোঁজদের খুঁজে দেওয়াসহ নানা স্বেচ্ছাসেবী কাজে অংশ নেন। এরই ধারাবাহিকতায় ভারতের এক নিখোঁজ তরুণকে খুঁজে দিল অ্যামেচার রেডিও অপারেটররা।  

রেডিও অপারেটর ও পুলিশের তৎপরতায় ভারতে উদ্ধার হলেন নিখোঁজ হয়ে যাওয়া এক তরুণ। দেশটির  হুগলির তারকেশ্বরে যাচ্ছেন বলে বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হন ওই তরুণ। 


বিজ্ঞাপন


ham radio

তরুণের পরিবার ও বন্ধুবান্ধবরা থানায় নিখোঁজ দেওয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও জানান। নিখোঁজের বিষয়টি নজরে আসে ‘ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের। তারাই ওই যুবককে হ্যাম রেডিও মাধ্যমে চিহ্নিত করে।

ভারতের পুলিশের সূত্রে জানা গেছে, গত ২২ জুলাই ক্যানিংয়ের কুমারসা গ্রামের বাড়ি থেকে বেরিয়েছিলেন কুমারেশ মণ্ডল নামে ওই তরুণ। এরপর থেকেই তার সন্ধান মিলছিল না। 

পরিবারের লোকজন পুলিশকে জানানোর পাশাপাশি বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিখোঁজ বিজ্ঞপ্তি দেয়। ওই বিজ্ঞপ্তি নজরে আসার পরে ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের পক্ষ থেকে খোঁজ শুরু করা হয়।


বিজ্ঞাপন


ham radio

ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সাধারণ সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস বলেন, ‘নিখোঁজ ওই যুবকের কথা জানতে পেরে হ্যাম রেডিওর মাধ্যমে যোগাযোগ স্থাপন করে তার সন্ধান শুরু হয়। জানা যায়, কুমারেশ মণ্ডল হাওড়ার কোথাও রয়েছেন।’

নিখোঁজ বিজ্ঞপ্তি দেখে তৎপর হয় হাওড়া সিটি পুলিশও। পুলিশ জানতে পারে, সাঁকরাইল থানা এলাকায় রয়েছেন ওই যুবক। রবিবার রাতে সাঁকরাইল থানার নাজিরগঞ্জ ফাঁড়ির পুলিশ মৌড়িগ্রাম থেকে ওই তরুণকে উদ্ধার করে। ওই দিনই পরিবারের লোকজন ফাঁড়ি থেকে ওই তরুণকে নিয়ে যান। 

পুলিশ জানিয়েছে, ওই যুবক মানসিক ভাবে অবসাদগ্রস্ত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর