শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ঢাকা

স্মার্টফোনের টাচ স্ক্রিনের যত্ন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ০৯:৫৫ এএম

শেয়ার করুন:

স্মার্টফোনের টাচ স্ক্রিনের যত্ন

দৈনন্দিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গ্যাজেট স্মার্টফোন। সকাল থেকে রাত ফোনে নানা ব্যস্ততায় সময় কাটে। প্রয়োজনীয় এই জিনিসটির সুরক্ষায় প্রয়োজন বাড়তি যত্ন। বিশেষ করে ফোনের টাচ স্ক্রিনের যত্ন নিতে হবে। তবেই দীর্ঘদিন সচল থাকবে স্মার্টফোন। দিবে ভালো সেবা। 

স্পর্শের মাধ্যমে কাজ করে বলে ফোনের টাচ স্ক্রিন ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। কারণ, সামান্য কারণেও টাচ স্ক্রিনের অনেক ক্ষতি হতে পারে। কীভাবে যত্ন নেবেন, জানুন। 


বিজ্ঞাপন


touch screenফোনের টাচ সিস্টেম নষ্ট হওয়ার অন্যতম কারণ হলো টাচে জোরে চাপ দিয়ে কাজ করা। এই কাজটি কখনো করবেন না। আলতো হাতে টাচ ব্যবহার করুন। 

মোবাইল ফোনের জন্য ধুলোবালি শত্রুর মতে। ধুলোবালিতে ফোন রাখলে এর স্পর্শকাতরতা কমে যায়। এক পর্যায়ে টাচ স্থায়ীভাবে নষ্ট হয়ে যায়। নিয়মিত ফোন মুছে পরিষ্কার রাখুন। 

touch screenরোদ কিংবা অতিরিক্ত তাপ কোনটিই ফোনের জন্য ভালো নয়। তাপ থেকে ফোনকে রক্ষা করতে পাতলা স্ক্রিনপেপার ব্যবহার করতে পারেন। এতে টাচ স্ক্রিন সুরক্ষিত থাকে। সহজে দাগ ও ময়লা পড়ে না।

মোবাইলের স্ক্রিনে পানি/ঘাম/তেল ইত্যাদি পড়লে এর কর্ম ক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই, যেকোনো তরল দ্রব্য থেকে মোবাইল দূরে রাখুন। মোবাইল জোরে ঝাঁকানো থেকে বিরত থাকুন। 


বিজ্ঞাপন


touch screenভুলেও টাচ স্ক্রিন পরিষ্কার করতে সাবান, পানি বা কোনো ধরনের দ্রবণ ব্যবহার করবেন না। নরম কাপড় বা টিস্যুর সাহায্যে পরিষ্কার করুন। স্ক্রিন পরিষ্কারের পূর্বে অবশ্যই ফোন বন্ধ করে নিতে হবে। 

মোবাইল ফোন যেন হাত থেকে না পড়ে যায় সেদিকে খেয়াল রাখুন। কারণ, মোবাইল পড়লে টাচ স্ক্রিন ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি ফেটেও যেতে পারে। 
ফোনের পর্দায় পানি পড়লে দ্রুত ফোনটি ফোনটি অফ করে দিন। ব্যাটারি খুলে ফেলুন। ভেজা অবস্থায় ফোন চালু করা যাবে না।

ছোটোখাটো এই বিষয়গুলো খেয়াল রাখুন। ফোনের টাচস্ক্রিন ভালো থাকবে দীর্ঘদিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর