শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সমুদ্রের আবর্জনা সাফ করবে রোবট মাছ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

সমুদ্রের আবর্জনা সাফ করবে রোবট মাছ

সমুদ্রের আবর্জনা সাফ করতে রোবট মাছ উদ্ভাবন করলো চীনের বিজ্ঞানীরা। বিশেষ এই রোবট মাছ তৈরি করেছে দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। উদ্ভাবকদের দাবি এই রোবট মাছ অক্লেশে গিলে খেতে পারে মাইক্রোপ্লাস্টিক। এর ফলে বিশ্ব বিরাট দূষণের হাত থেকে বাঁচবে। 

বিজ্ঞানীদের ধারণা রোবট মাছ মহাসাগরকে পরিষ্কার করতে সাহায্য করবে।


বিজ্ঞাপন


robot

রোবট মাছ মূলত এক ধরনের বায়োনিক রোবট। যা একটি জীবন্ত মাছের আকৃতি এবং গতিসম্পন্ন।

বিজ্ঞানের নব এই উদ্ভাবন সম্পর্কে প্রতিবেদন বলছে, এরইমাঝে ৪০টি ভিন্ন ধরনের মাছ ৩০টি ডিজাইনে তৈরি করা হয়েছে। এই রোবট মাছগুলো উল্টানো অবস্থায় থাকবে। পানিতে ভেসে যাওয়ার ক্ষমতা রয়েছে এদের। কিন্ত এবার রোবট মাছের এই ধারণায় নতুন মাত্রা যোগ হল।

এই রোবটের আকার ১.৩ সেন্টিমিটার অর্থাৎ ০.৫ ইঞ্চি। এই রোবটিক মাছের একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে, তা যদি জলাশয়ে রাখা হয়, তবে তা মাইক্রো প্লাস্টিক খেয়ে নিতে পারে। 


বিজ্ঞাপন


robot fish

দূষিত মহাসাগর বা অন্যান্য জলাশয়গুলো পরিষ্কার করতে রোবট ফিশের মাইক্রোপ্লাস্টিক খাওয়ার এই বৈশিষ্ট্য দূষিত মহাসাগর বা অন্যান্য জলাশয়গুলি পরিষ্কার করতে সাহায্য করবে। 

চীনা বিজ্ঞানীদের দল ইতিমধ্যেই মাইক্রোপ্লাস্টিক থেকে মুক্তি পেতে রোবট মাছের দক্ষতা পরীক্ষা করছে। অগভীর পানি রেখে পরীক্ষা করে দেখা হয়েছে, রোবটিক মাছগুলো মাইক্রোপ্লাস্টিক চুষে খেয়ে ফেলছে। 

এই গবেষক দলের প্রধান লক্ষ হল গভীর জলে মাইক্রোপ্লাস্টিক সংগ্রহ করতে রোবট তৈরি করা। সেইসঙ্গে সামুদ্রিক দূষণ বিশ্লেষণ করার জন্য ওই রোবটকে সক্ষম করে তোলাও গবেষকদের উদ্দেশ্য।

গবেষক দলের অন্যতম সদস্য ওয়াং ইউয়ান বলেন, আমরা এই ধরনের একটি হালকা ওজনের ক্ষুদ্রাতিক্ষুদ্র রোবট তৈরি করেছি। এই রোবট মাছকে অনেক উপায়ে ব্যবহার করা যেতে পারে।

robot

রোবট মাছগুলোর আরও একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্ হলো, তারা প্রতি সেকেন্ডে ২.৭৬ শারীরিক দৈর্ঘ্যে সাঁতার কাটতে পারে। বেশিরভাগ কৃত্রিম নরম রোবটের থেকে দ্রুত। এই মাছগুলি দূষণকারী মাইক্রো প্লাস্টিক শোষণ করে নিতে পারে। ক্ষতিগ্রস্ত হলেও তা নিজেদের পুনরুদ্ধারে সক্ষম। 

এই রোবট বাইরে থেকে বিজ্ঞানীদের দ্বারা নিয়ন্ত্রণ করা যেতে পারে। সুরক্ষায় কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এমনকী ওই রোবট মাছগুলো অন্য বড় মাছ বা জাহাজের সঙ্গে সংঘর্ষ এড়াতে পারে। 

এই রোবটিক মাছের একটি পাখনা রয়েছে। সে পাখনার সাহায্যে নড়াচড়া করতে পারে। অন্যান্য মাছের সুরক্ষায় কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। যদি দুর্ঘটনাক্রমে অন্য মাছ খেয়ে ফলে তবে তার ক্ষতি হয় না।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর