বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি কমেছে, কারণ জানেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৪:৩১ পিএম

শেয়ার করুন:

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি কমেছে, কারণ জানেন?

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি কমেছে। কাউন্টারপয়েন্ট রিসার্স মার্কেট পালসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এই বাজার গবেষণা প্রতিষ্ঠানের রিপোর্ট অনুযায়ী চলতি বছরের মে মাসে স্মার্টফোন বিক্রি হয়েছে ৯৬ মিলিয়ন ইউনিট। যা লক্ষ্যমাত্রার থেকে ৪ শতাংশ কম।

কাউন্টার পয়েন্টের রিপোর্ট বলছে, চলতি বছরের মে মাসের মধ্যে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি ১০০ মিলিয়ন কমেছে।


বিজ্ঞাপন


প্রতিবেদন অনুযায়ী ‘মান্থ অন মান্থ’ বিক্রির হিসেবে ৪ শতাংশ মোবাইল ফোন বিক্রি কমেছে। অন্যদিকে ‘ইয়ার টু ইয়ার’-এর হিসাবে বিক্রি কমেছে ১০ শতাংশ। 

phn

এই নিয়ে পরপর ১১ বার বিশ্বব্যাপী ফোন বিক্রির পরিমাণ কম হল। মহামারির আগের অবস্থায় ফিরে যেতে এখনও বেশ কিছুটা সময় লাগবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রিপোর্টে আরও একটু গুরুত্বপূর্ণ বিষয়ের উল্লেখ করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, মহামারির পর স্মার্টফোন এর বাজারে বেশ পরিবর্তন লক্ষ করা গেছে। কিন্তু তাতে খুব একটা যে লাভ হয়েছে এমনটা বলা যাবে না।


বিজ্ঞাপন


বিক্রি কমার কারণ

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যেহেতু ব্যাপক পরিমাণে মূল্য বৃদ্ধি হয়েছে সেকারণে অনেকেই ফোন কিনছেন না। এমন কি  করোনার জন্য চীনের অর্থনীতিতেও প্রভাব পড়েছে। অন্যদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধের জন্য সমস্যা তৈরি হয়েছে। যার ফলে ফোন বিক্রিতে ভাটা পড়েছে।

মূলত দ্বিতীয় ত্রৈমাসিক এ সবথেকে বেশি প্রভাব পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন চলতি বছরের বাকি সময়ে এই পরিস্থিতি কাটিয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর