শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সেকেন্ড হ্যান্ড ফোন কিনলে যে বিপদে পড়তে পারেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০২২, ০২:৫৩ এএম

শেয়ার করুন:

সেকেন্ড হ্যান্ড ফোন কিনলে যে বিপদে পড়তে পারেন

একটু অর্থ সাশ্রয়ের আশায় অনেকেই সেকেন্ড হ্যান্ড ফোন কেনেন। পরিচিত, চেনা-জানা কারো কাছ থেকে পুরনো ফোন কিনলে সমস্যা নেই। কিন্তু অচেনা, অজানা কারো কাছ থেকে সেকেন্ড হ্যান্ড ফোন কিনে বিপদে পড়তে পারেন। 

কেননা, ফোনটি হতে পারে চোরাই। তাই কোনও পুরনো ফোন কেনার আগে অবশ্যই দেখা দরকার আপনার ফোনটি চোরাই কিনা। এবং অবশ্যই ফোনের আইএমইআই নম্বর অবশ্যই চেক করা দরকার।


বিজ্ঞাপন


phone
কী সমস্যা হতে পারে?

বিভিন্ন সমস্যার পাশাপাশি সবথেকে বড় সমস্যা চোরাই মোবাইল। হয়তো আপনি কোনও অপরিচিত ব্যক্তির কাছ থেকে পুরনো স্মার্টফোন কিনেছেন। সেই ব্যক্তি আপনাকে চোরাই ফোন বিক্রি করে দিতে পারে। যদি কোনও চোরাই মোবাইল ফোন বিক্রি করে তাহলে আপনি সাধারণভাবে কিছুই বুঝতে পারবেন না। এরপর কিছু না জেনেই আপনি ওই পুরনো চোরাই ফোনটি ব্যবহার করবেন। ফলে বড়সড় সমস্যায় পড়তে পারেন আপনি।

কারণ যে ব্যক্তির ফোন চুরি করা হয়েছে তিনি নিশ্চয় থানায় অভিযোগ দায়ের করবেন। এবং তারপর তদন্তের পর আপনি অভিযুক্ত হতে পারেন। এছাড়াও রয়েছে অনেক সমস্যা।

এদিকে পুলিশের ঝামেলা এড়াতে চোরাই কারবারিরা অনেক ক্ষেত্রে ফোনের আইএমইআই নম্বর পালটে দেয়। ফলে পুলিশের তরফে ট্র্যাক করতে সমস্যা হয়। এর জন্য একাধিক সফটওয়ারের সাহায্য নেয় চোরাই কারবারিরা। তাই কোনও পুরনো ফোন কেনার আগে অবশ্যই দেখা দরকার আপনার ফোনটি চোরাই কিনা। এবং ফোনের আইএমইআই নম্বর অবশ্যই চেক করা দরকার। কারণ আইএমইআই নম্বরের মাধ্যমেই জানতে পারবেন ফোনটি বৈধ না অবৈধ।


বিজ্ঞাপন


phn

আইএমইআই নম্বর চেক করার উপায়

ফোনের আইএমইআই নম্বর চেক করার জন্য WWW.imei.info-তে লগইন করুন।

আপনি যে পুরনো ফোনটি কিনেছেন সেই ফোনের IMEI নম্বরটি সেখানে দিন এবং সার্চ করুন।

সঙ্গে সঙ্গে ফোনের বিস্তারিত তথ্য বেরিয়ে এসেছে। তারমধ্যে থাকবে ফোনের মডেল, তৈরির দিন এবং ফোন সংক্রান্ত যাবতীয় তথ্য।

যদি কোনও কারণে সেখানে কোনও তথ্য না দেখা যায় অথবা যদি এমন কোনও তথ্য দেখা যায় যা আপনার ফোনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় তাহলে বুঝতে হবে ফোনটি চোরাই।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর