ফেসবুক প্রোফাইলে প্রফেশনাল মোড চালুর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১২:২৬ পিএম
ফেসবুক প্রোফাইলে প্রফেশনাল মোড চালুর উপায়

ফেসবুক প্রোফাইল ব্যবহারকারীদের পেজের নানা সুবিধা দিতে সম্প্রতি প্রফেশনাল মোড চালু করছে মেটা। ফলে প্রোফাইল থেকেও আয়ের সুযোগ মিলবে। 

কিছুদিন আগে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন, ফেসবুক পেজের পাশাপাশি প্রোফাইল থেকেও আয়ের সুযোগ দেবেন। আর সেই সুযোগটিই হচ্ছে প্রফেশনাল মোড। 

মোডটি চালু করলে আপনি কনটেন্ট ক্রিয়েটরের মতোই বাড়তি কিছু সুবিধা পাবেন। 

fbতবে এখনি সবার জন্য এই সেবা উন্মুক্ত করেনি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। কিছু কিছু গ্রাহক ফেসবুক অ্যাপ আপডেট করে প্রফেশনাল মোডের সুবিধা পাচ্ছেন। 

মেটা জানিয়েছি শিগগিরই সব ফেসবুক অ্যাকাউন্টধারীদের ফিচারটি উপভোগের সুযোগ দেওয়া হবে। এজন্য কিছু সময় অপেক্ষা করতে হবে। 

যেভাবে প্রফেশনাল মোড চালু করবেন

আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি এই মোড চালুর উপযুক্ত হয় তবে নোটিফিকেশন আসবে। আর আপনি যদি সেই নোটিফিকেশন আগ্রাহ্য করেন কিংবা দেখতে না পান তবে এই মোড চালুর আরেকটি উপায় আছে। 

fb

প্রথমে মোবাইল ফোনে ফেসবুক অ্যাপে যান। ফেসবুক ওপেন করুন। অ্যাকাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ট্যাপ করুন। এখানে নিচের অংশে লেখা দেখতে পাবেন ‘টার্ন অন প্রফেশনাল মোড’ অপশনটি। এই অপশনটি প্রেস করলে তিনটি অপশন পাবেন। প্রথম লেখা থাকবে গেট পেইড ফর ইউর কনটেন্ট। দ্বিতীয় অপশনটি গ্রো ইউর অডিয়েন্স। এবং তৃতীয়টি সি কনটেন্ট ইনসাইটস। এই তিন অপশনের নিচে টার্ন অন এবং লার্ন মোর অপশন পাবেন। এখান থেকে টার্ন অন প্রেস করলে চালু হবে প্রফেশনাল মোড। 

এবার আপনার প্রোফাইলে গেলে দেখতে পাবেন ভিউ টুলস অপশনটি চালু হয়েছে। তারমানে আপনার ফেসবুক এখন প্রফেশনাল মোডে আছে। 

ভিউ টুলস অপশনটি ক্লিক করলে পেজের মতো ফেসবুক প্রোফাইলে শেয়ার করা ছবি, ভিডিও, অডিওসহ সব কনটেন্টর পোস্ট রিচ, পোস্ট অ্যাঙ্গেজমেন্ট, নতুন ফলোয়ারের সংখ্যা দেখতে পাবেন।  

এখানে থেকে আপনি জেনেও নিতে পারবেন আপনি কীভাবে প্রফেশনাল মোডের মাধ্যমে বাড়তি সুবিধা পেতে পারেন। 

fb

আপনার প্রোফাইল উপযুক্ত কি না বুঝবেন যেভাবে

যেসব প্রোফাইলে ফেসবুকের নতুন আপডেট প্রফেশনাল মোড চালু করা যাবে, তাদের ইতিমধ্যে নোটিফিকেশন পাঠানো হয়েছে। চাইলে আপনি ম্যানুয়ালিও দেখতে পারেন আপনার প্রোফাইল প্রফেশনাল মোডের জন্য উপযুক্ত কি না। এটা দেখার জন্য ফোনে ফেসবুক অ্যাপ চালু করুন। আপনার প্রোফাইলে যান। প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ট্যাপ করুন। এখানের নিচের অংশে লেখা দেখতে পাবেন ‘টার্ন অন প্রফেশনাল মোড’ অপশনটি।

যদি এই অপশনটি দেখতে না পান তবে হতাশ হবার কিছু নেই। কিছুদিন অপেক্ষা করুন, আপনিও পাবেন ফিচারটি। সবার জন্য ফেসবুক এই সুবিধা উন্মুক্ত করতে যাচ্ছে। 

এজেড