বন্যাদুর্গত ৩ জেলায় ১১৬৬ মোবাইল টাওয়ার সচল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১১:১৬ এএম
বন্যাদুর্গত ৩ জেলায় ১১৬৬ মোবাইল টাওয়ার সচল

বন্যার কারণে সিলেট বিভাগের তিন জেলায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। ফলে ওসব এলাকার মোবাইল নেটওয়ার্ক বিস্তৃত করার টাওয়ারগুলোও অচল হয়ে যায়। অচল টাওয়ার সচল করতে উদ্যোগ নেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মোবাইল অপারেটরগুলোর সহযোগিতায় সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার ২৫২৮ টাওয়ারের মধ্যে ইতিমধ্যে ১১৬৬টি টাওয়ার চালু করা হয়েছে। এখনো ৫১২ টি টাওয়ার বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে নেটওয়ার্কের  বাইরে আছে। 

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ সিলেট বিভাগের অন্যান্য এলাকাসমূহে বিভিন্ন ক্যাটাগরির মোট ১০৫টি আইএসপি অপারেটর সেবা প্রদান করে আসছে। এসব এলাকায় আইএসপি অপারেটরদের ৩৭৫টি পয়েন্ট অব প্রেজেন্স (পিওপি) রয়েছে। 

তিনটি এলাকায় চলমান বন্যা পরিস্থিতির চরম অবনতি হওয়ায় উল্লেখিত আইএসপি অপারেটরদের নেটওয়ার্ক অপারেশন্স সংক্রান্ত স্থাপনাসমূহ প্লাবিত ও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। যার প্রেক্ষিতে বর্ণিত এলাকাসমূহে ইন্টারনেট সংযোগ প্রাপ্তিতে সাময়িকভাবে প্রতিবন্ধকতা দেখা দেয়। 

বর্তমানে ৩৭৫ টি পিওপির মধ্যে ৩৪১টি পিওপি কার্যকর রয়েছে এবং বন্যা পরিস্থিতির কারণে ৩৪টি পিওপি অকার্যকর রয়েছে। 

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ, তাহেরপুর, বিশ্বম্ভরপুর উপজেলায় বিটিসিএল এর টেলিযোগাযোগ ব্যবস্থা সচল করা সম্ভব হয়েছে। 

বন্যাকবলিত স্থানসমূহের টেলিযোগাযোগ সেবা ব্যবস্থার সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিং-এর উদ্দেশ্যে বিটিআরসি হতে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেল দুর্যোগকবলিত স্থানে টেলিযোগাযোগ ব্যবস্থা পুনরায় সচলের জন্য সকল অপারেটরদের সাথে সার্বিক সমন্বয়ের উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

এজেড