টিপস

ক্রোমে হ্যাকারদের হানা, সুরক্ষিত থাকার উপায় জানুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০২২, ০৯:৩৫ এএম
ক্রোমে হ্যাকারদের হানা, সুরক্ষিত থাকার উপায় জানুন

বিশ্বের জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম। কম্পিউটার ও স্মার্টফোনে সমানতালে ব্যবহৃত হয় এই ব্রাউজার। ব্যবহারকারীদের ডিভাইস সুরক্ষিত রাখতে নিয়মিত আপডেট হয় ক্রোম। কিন্তু আপনার ভুলে ব্যক্তিগত সব তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে যেতে পারে। সুরক্ষিত থাকতে কী উপায় অবলম্বন করবেন? বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

ইন্টারনেটের ইতিহাসের প্রথম থেকেই অনলাইন ট্র্যাকিং হয়ে আসছে। কিন্তু বিগত এক দশকে অনলাইন ট্র্যাকিংয়ের পরিমাণ আকাশ ছুঁয়েছে। বিশেষ করে বিজ্ঞাপন দেখানোর জন্য ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিয়মিত চুরি করতে থাকে বিভিন্ন সংস্থা।

google chromeবিভিন্ন টুল ব্যবহার করে এই কাজ করে সাইবার ক্রিমিনাল ও ডিজিটাল মার্কেটাররা। ব্যবহারকারীকে ব্যক্তিগত বিজ্ঞাপন দেখানোর উদ্দেশ্যেই এই কাজ করা হয়।

ব্লিপিং কম্পিউটার ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ওয়েব ডেভেলপাররা z0ccc নামে একটি এক্সটেনশন ফিঙ্গারপ্রিন্ট তৈরি করেছেন। যে কোন ব্রাউজার এক্সটেনশনে এই ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে ব্যবহারকারীর উপর নজরদারি সম্ভব।

গবেষকরা জানিয়েছেন ক্রোম ব্রাউজারের বিভিন্ন এক্সটেনশনে ইতিমধ্যে একটি গোপন টোকেন ব্যবহার শুরু হয়েছে। এই ফিঙ্গারপ্রিন্ট এক্সটেনশনটি গুগল ক্রোমের ওয়েব স্টোরের ১১৭০টি জনপ্রিয় এক্সটেনশনকে স্ক্যান করতে পারে। যদিও ফায়ারফক্স ব্রাউজারে এই স্ক্যান কাজ করে না। গবেষকরা এই বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

chromeসমাধান কীভাবে?

অনলাইনে ট্র্যাকিং বন্ধ করতে আপনি যে ওয়েব ব্রাউজার ব্যবহার করছেন না নিয়মিত আপডেট করুন। এই জন্য ব্রাউজার ওপেন করে সেটিংস ওপেন করুন। এরপর চেক ফর আপডেট অপশন বেছে নিন।

যেকোন ওয়েবসাইট ব্রাউজারের ইনকগনিট মোড ওপেন করুন। কোন কোন ব্রাউজারে প্রাইভেট মোড নামে এই ফিচার ব্যবহার হয়। এই মোডে ব্রাউজিং করলে আপনার কোন তথ্য সেভ হবে না। এছাড়াও কোন ভাবেই আপনার অনলাইন অ্যাকটিভিটি ট্র্যাক করা যাবে না।

googleব্রাউজারে যেকোন এক্সটেনশন ইনস্টল করার অভ্যাস বন্ধ করুন। শুধুমাত্র বিশ্বাসযোগ্য ডেভেলপারদের এক্সটেনশন ব্রাউজারে ইনস্টল করুন। সুরক্ষিত থাকতে অজানা সোর্স থেকে থার্ড পার্টি এক্সটেনশন ডাউনলোড করবেন না।

এজেড