বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

চাঁদের মাটিতে পানির সন্ধান!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০২:০৩ পিএম

শেয়ার করুন:

চাঁদের মাটিতে পানির সন্ধান!

চাঁদের মাটিতে পানির চিহ্ন খুঁজে পাওয়ার দাবি করছে চীনের বিজ্ঞানীরা। ‘নেচার কমিউনিকেশনস’ নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র। যা থেকে এই নতুন আবিষ্কার সম্পর্কে জানা যাচ্ছে।

চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে চীনের পাঠানো মানুষহীন যান জমাট বাঁধা লাভা খুঁজে পেয়েছে। আর তা থেকেই মিলেছে হাইড্রক্সিল। এর মধ্যেই রয়েছে পানি।


বিজ্ঞাপন


moonকী এই হাইড্রক্সিল?

হাইড্রক্সিলের যার মধ্যে একটি হাইড্রোজেন পরমাণু ও একটি অক্সিজেন পরমাণুর পাশাপাশি রয়েছে দুইটি হাইড্রোজেন ও একটি অক্সিজেন পরমাণুর জলীয় অণু।

কোথা থেকে এল এই পানি? 

মনে করা হয়, সূর্য থেকে চাঁদের মাটিকে আছড়ে পড়া তড়িতাহত কণা আছড়ে পড়লে যে রাসায়ণিক ক্রিয়া-বিক্রিয়া হয়, তার ফলেই উদ্ভব হয় হাইড্রক্সিলের।


বিজ্ঞাপন


২০২০ সালের ডিসেম্বরে চাঁদের মাটি সঙ্গে নিয়ে ফিরেছিল চীনের মহাকাশযান চ্যাং ই-৫ )। 

আমেরিকা ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর তৃতীয় দেশ হিসেবে চাঁদের দেশ থেকে পাথর আনতে সফল হয়েছিল কমিউনিস্ট দেশটি। 

moonতখনই বিজ্ঞানীরা জানিয়েছিলেন, যে মূল্যবান মাটি ও পাথরের নমুনা নিয়ে ফিরেছে যানটি, সেগুলোর মাধ্যমে চাঁদের উৎপত্তি নিয়ে অনেক অজানা তথ্য প্রকাশ্যে আসবে। এর ফলে ভবিষ্যতে আরও জটিল চন্দ্রাভিজানের জন্য জমি তৈরি হবে বলেও ধারণা বিশেষজ্ঞদের। সেই অনুমান মিলে গেল। সংগ্রহ করা নমুনা থেকেই বড় আবিষ্কারের হদিশ মিলল।

মনে করা হচ্ছে আগামী দিনে চিন আরও মহাকাশযান চাঁদে পাঠাবে। শেষ পর্যন্ত চাঁদের পানির উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হতে পারলেই সৌরজগতের গঠন এমনকী পৃথিবীর উৎপত্তি সম্পর্কেও নতুন তথ্য মিলতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর