শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বর্ষাকালে স্মার্টফোন সুরক্ষিত রাখার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০৯:১০ এএম

শেয়ার করুন:

বর্ষাকালে স্মার্টফোন সুরক্ষিত রাখার উপায়

বর্ষাকাল চলছে। যেকোনো সময় ঝমঝমিয়ে বৃষ্টি নামে। এসময় সাধের স্মার্টফোন ভিজে যাওয়ার আশংকা রয়েছে। আপনার ফোনটি যদি ওয়াটারপ্রুফ না হয় তবে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়। না হলে ফোনে পানি ঢুকে নষ্ট হয়ে যেতে পারে যোগাযোগের অন্যতম এই ডিভাইস। জানুন বর্ষাকালে স্মার্টফোন কীভাবে সুরক্ষিত রাখবেন।

ফোন বন্ধ করুন


বিজ্ঞাপন


স্মার্টফোনে পানি লাগলে সবার আগে ফোন বন্ধ করে দিন। ফোনের ভিতরে শর্ট সার্কিটের হাত থেকে মুক্তি পেতে  সুইচ অফ করতে হবে স্মার্টফোন। যত দ্রুত ফোন বন্ধ করবেন আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা তত বেড়ে যাবে।

samrtphoneপলিথিন ব্যবহার

বর্ষায় সব সময় সঙ্গে একটি পলিথিন রাখুন। বৃষ্টিতে আটকে পড়লে পলিথিনে ফোন ঢুকিয়ে নিন। পলিথিন ব্যাগের উপরে গিঁট মেরে দিন। চাইলে জিপার লক ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভিতরে ফোন ঢুকিয়ে জিপ লক করে দিন।

ওয়াটারপ্রুফ কভার


বিজ্ঞাপন


চাইলে একটু খরচ করে ওয়াটারপ্রুফ কভার কিনতে পারেন। এই ধরনের কভারে একবার ফোন ঢুকিয়ে নিলে আর ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে না। চাইলে এই কভারের মধ্যে রেখে আপনি ফোন ব্যবহার চালিয়ে যেতে পারেন।

চার্জ করবেন না

কোন ভাবে ফোন ভিজে গেলে তা চার্জ করবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবেই চার্জিংয়ে বসাতে পারেন। ভিজে ফোন চার্জ করলে তা খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ফোন শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন।

samrtphoneচালের পাত্র ফোন রাখুন

ফোনে অতিরিক্ত পানি ঢুকে গেলে তা ব্যবহার না করাই ভালো সেই ক্ষেত্রে ফোনটি চালের পাত্রে ঢুকিয়ে দিতে পারেন। অন্তত ২-৩ রাত সেখানে ফোন রাখলে তবেই ফোনের ভিতরে আর্দ্রতা সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ব্লুটুথ হেডসেট

বৃষ্টির সময় ফোনে কথা বলার প্রয়োজন হলে ব্লুটুথ হেডসেট ব্যবহার করুন। এই জন্য ওয়াটারপ্রুফ ব্লুটুথ হেডসেট ব্যবহার করতে হবে। সেই ক্ষেত্রে বৃষ্টির সময় ব্যাগের মধ্যে ফোন রেখে ইয়ারফোন থেকে ফোনে কথা বলতে পারবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর