বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ঢাকা

হোয়াটসঅ্যাপে এসব বিষয় ভুলেও শেয়ার করবেন না

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৩ এএম

শেয়ার করুন:

whatsapp

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের  কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ লঞ্চ করে চলেছে একের পর এক নতুন ফিচার। তাইতো এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।

অফিস হোক বা অন্য কোথাও, এটি যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরো বিশ্বে প্রায় দুই বিলিয়ন ইউজার রয়েছে হোয়াটসঅ্যাপের। বর্তমান সময়ে প্রায় সবাই এই অ্যাপটি ব্যবহার করেন। 


বিজ্ঞাপন


অফিসের কাজ বা অন্য কোনও কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই হোয়াটসঅ্যাপ। কারণ এই মেসেজিং অ্যাপটি বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। ইউজাররা হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে বার্তা পাঠাতে পারেন। এর পাশাপাশি এটিতে অডিও এবং ভিডিও চ্যাট করা যায়।

app

কিন্তু জনপ্রিয় এই অ্যাপ ব্যবহার করার সময় কতগুলো বিষয় মাথায় রাখা প্রয়োজন। কারণ হোয়াটসঅ্যাপে কিছু বিষয়বস্তু শেয়ার করার ব্যাপারে সীমাবদ্ধতা রয়েছে অর্থাৎ এই অ্যাপের মাধ্যমে কিছু কনটেন্ট পাঠানো যায় না। 

কপিরাইটযুক্ত সামগ্রী শেয়ার করা যাবে না- জিমিডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, মূল আইটেমের কপিরাইটযুক্ত কনটেন্ট একটি গ্রুপে বা অন্যান্য বন্ধুদের সঙ্গে শেয়ার করলে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে। কেউ এ বিষয়ে জানতে পারলে এবং অভিযোগ দায়ের করলে আইনি সমস্যার সম্মুখীন হতে হবে। সুতরাং এই ধরনের কনটেন্ট থেকে সতর্ক থাকা প্রয়োজন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আপনার হোয়াটসঅ্যাপ কি অন্য কেউ ব্যবহার করছে? বুঝবেন যেভাবে

প্রাপ্তবয়স্ক বিষয়বস্তু- অনেক ইউজারই অন্যান্য ইউজার বা হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রাপ্তবয়স্কদের কনটেন্ট পাঠাতে থাকেন। কিন্তু গ্রুপের কেউ যদি সেই সম্পর্কে অভিযোগ করেন তাহলে তাকে আইনি সমস্যার মুখোমুখি হতে হবে। তাই গ্রুপে এই ধরনের কন্টেন্ট পাঠানো থেকে বিরত থাকা প্রয়োজন।

সন্ত্রাসমূলক কার্যক্রম- যেকোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কিত কোনও পাঠ্য বা ভিডিও পাঠানো অপরাধ। সরকার জাতীয় নিরাপত্তার জন্য এই ধরনের বিষয়বস্তুর উপর নজর রাখে। এর ফলে এই ধরনের বিষয়বস্তু শেয়ার করা ব্যক্তির জেল হতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর