বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ঢাকা

এই নিয়ম না মানলে সাসপেন্ড হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পিএম

শেয়ার করুন:

whatsapp

মেসেজিং অ্যাপের জগতে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা সবার চেয়ে বেশি, এ কথা বললে খুব একটা ভুল হবে না। আরও অনেক মেসেজিং অ্যাপ রয়েছে, কিন্তু দেশে হোক বা বিদেশে, ইউজারদের প্রথম পছন্দ হোয়াটসঅ্যাপ।

বিজনেস অ্যাকাউন্ট, চ্যানেল চালু করে ব্যক্তি থেকে সাংগঠনিক স্তরেও এখন অপরিহার্য মেটা অধীনস্থ এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। সেই জন্যই ইউজারদের সুরক্ষা দিনের পর দিন প্রশ্নের মুখে পড়ছে।


বিজ্ঞাপন


ইউজারদের যাতে অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা সব সময়েই মসৃণ এবং মধুর হয়, তার জন্য নানা আপডেট নিয়ে ক্রমাগত কাজ করে চলে হোয়াটসঅ্যাপ। কিন্তু বিষয়টি এখানেই সীমিত নয়। অন্য ইউজারদের যাতে অসুবিধার মুখে পড়তে না হয়, তার জন্য বেশ কিছু অ্যাকাউন্ট ব্যানও করে থাকে এই সংস্থা।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ‘ভিডিও নোট মোড’ সম্পর্কে জানা আছে আপনার?

সম্প্রতি প্রকাশিত এক মাসিক প্রতিবেদনেই যেমন হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে তারা বিপুলসংখ্যক অ্যাকাউন্ট ব্যান করে দিয়েছে। দরকার পড়লে ভবিষ্যতেও যে এই কাজ করতে পিছ-পা হবে না, সে কথাও জানানো হয়েছে সংস্থার তরফে স্পষ্ট ভাবে।

অনেকেই জানতে চাইতে পারেন, কেন একটি অ্যাকাউন্ট হোয়াটসঅ্যাপ ব্যান করে দেয়। এক্ষেত্রে যে কেউ চাইলে Acceptable Use of Our Services সেকশনে গিয়ে WhatsApp ব্যবহারের যাবতীয় শর্তাবলী দেখে নিতে পারেন।


বিজ্ঞাপন


এটি ছাড়াও, প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, টেক জায়ান্ট সমস্ত মেটা প্ল্যাটফর্ম জুড়ে আইডেন্টিটি ব্যাজগুলোকে সামঞ্জস্যপূর্ণ করার চেষ্টা চালাচ্ছে।

এই কার্যকলাপের মধ্যে এক দিকে যেমন রয়েছে সন্ত্রাসবাদ, নগ্নতা, প্ররোচণামূলক মন্তব্য, তেমনই অন্য দিকে রয়েছে স্প্যাম, স্ক্যামের মতো মেসেজও। আবার, আনঅফিসিয়াল অ্যাকাউন্ট ব্যবহার করলেও তা ব্যান করা হতে পারে।

ane

অনেকেই তাই হোয়াটসঅ্যাপ খুলতে গিয়ে Temporarily banned ইন-অ্যাপ মেসেজ দেখতে পারেন। অনেকে এই ইন-অ্যাপ মেসেজও পেতে পারেন- This account is not allowed to use WhatsApp।

এরকম হলে অ্যাকাউন্ট রিভিউ করার জন্য সংস্থাকে আবেদন জানানো যায়। এর জন্য অ্যাপ থেকে Request a review-এ ট্যাপ করলেই হবে, আর কিছু করতে হবে না।

পরের ধাপে হোয়াটসঅ্যাপ সেই অ্যাকাউন্টের কার্যকলাপ খুঁটিয়ে দেখবে, রিভিউ শেষ হলে অ্যাকাউন্ট আবার ব্যবহারের জন্য খুলে দেবে।

মনে রাখা দরকার একটার বেশি নম্বর রিভিউ করা যাবে না। সেই সঙ্গে বার বার রিভইউয়ের আবেদন পাঠালে যে কাজ তাড়াতাড়ি হবে, এটাও মনে করার কারণ নেই।

এই ব্যাপারে হোয়াটসঅ্যাপ তার নিয়ম এবং মেয়াদ মেনে কাজ করবে। ফলে, অ্যাকাউন্ট ফিরে পেতে কিছুটা হলেও সময় লাগবে, তার জন্য অপেক্ষা করতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর