শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

বয়স বাড়তেই ফ্যানের স্পিড কমেছে? জানুন বাড়ানোর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১০:২১ এএম

শেয়ার করুন:

fan

বৈদ্যুতিক পাখা বা ফ্যানের স্পিড বয়স বাড়লে কমতে থাকে। তখন অনেকেই ফ্যান বদলে ফেলেন। কেউবা মেকানিকের কাছে সারাই করতে নিয়ে যান। অনেকেই আবার এই কম গতির সঙ্গে নিজেদের মানিয়ে নেন। কিন্তু এই গরমে ফ্যানের স্পিড কমে গেলে অস্বস্তিতে পড়তে হয়। তাহলে উপায় কী? 

আরও পড়ুন: এসি চালু অবস্থায় সিলিং ফ্যান চালানো কি ঠিক?


বিজ্ঞাপন


পুরনো ফ্যানের গতি বাড়ানোর জন্য সবার আগে জেনে নিন কেন ফ্যানের গতি কমে যায়। ফ্যানের গতি কমে যায় দুইটি কারণে। যার প্রথম কারণ কম ভোল্টেজ। দ্বিতীয়টি হচ্ছে ফ্যানের ক্যাপাসিটরের কার্যক্ষমতা নষ্ট হয়ে যাওয়া। এই গ্রীষ্মের মৌসুমে বেশি বিদ্যুত খরচের কারণে, ভোল্টেজ কম হয়ে যায়। যার কারণে ফ্যানের গতি কমে যায়।

fan

ফ্যানের গতি কমার তৃতীয় আরেকটি কারণ হলো, ফ্যানের কনডেন্সার দুর্বল হওয়ার কারণ। যদি আপনার ফ্যানের গতি কমে যায় এবং ভোল্টেজ ঠিক থাকে তাহলে ধরে নিন আপনার ফ্যানের কনডেন্সার দুর্বল হয়ে গেছে। এমন পরিস্থিতিতে, আপনার ফ্যানের কনডেন্সার পরিবর্তন করে পরীক্ষা করা উচিত।

কনডেন্সার পরিবর্তন করে কীভাবে ফ্যানের গতি বাড়ানো যায়


বিজ্ঞাপন


ফ্যানের গতি বাড়ানোর জন্য, আপনার ফ্যানের কনডেন্সার পরিবর্তন করা উচিত। এর জন্য কোনও মেকানিকের প্রয়োজন নেই, কারণ আপনি নিজেই কনডেন্সার পরিবর্তন করতে পারেন। বাজার থেকে কেনার পর নতুন কনডেন্সার কিনতে পারেন এবং বাড়ির মেইন সুইচ বন্ধ করার পর ফ্যানে কনডেন্সার লাগান। এর পরে আপনার ফ্যান তার পুরনো গতিতে চলতে শুরু করবে।

fan2

প্রধান বিদ্যুৎ সরবরাহে স্টেবিলাইজার ইনস্টল করুন

যদি আপনার বাড়িতে বিদ্যুৎ ম্লান হয় এবং এটি ক্রমাগত ঘটতে থাকে, তাহলে আপনার বাড়ির প্রধান সরবরাহে একটি স্টেবিলাইজার স্থাপন করা উচিত। স্টেবিলাইজার ভোল্টেজ সংশোধন করে এবং আপনার ফ্যান একই গতিতে চলতে শুরু করে, যা আপনাকে তাপ থেকে স্বস্তি দেয়। এই দুটি পদ্ধতিতেও যদি আপনার ফ্যানের গতি না বাড়ে তবে আপনার একজন মেকানিককে ডেকে এটি মেরামত করা উচিত।

fan5

ক্যাপাসিটর বদলে নিন

ফ্যান পুরনো হলে ক্যাপাসিটর দুর্বল হয়ে যায়। তখন ফ্যান অস্তে ঘোরে। এই সমস্যার সমাধানে ক্যাপাসিটর বদলে নিন। এজন্য মেকানিকের কাছে যেতে হবে না। ফ্যানের ক্যাপাসিটরটি খুলে দিয়ে ইলেকট্রোনিক্সের দোকান থেকে নতুন একটি কিনুন। নিজের ফ্যানে সেটি লাগিয়ে নিন। দেখবেন নতুনের মতো টপ স্পিডে ঘুরবে ফ্যান। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর