সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফেসবুক ভারতে ডাটা সেন্টার খুলছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

ফেসবুক ভারতে ডাটা সেন্টার খুলছে

এই প্রথম ভারতে ফেসবুক তথা মেটা ডাটা সেন্টার চালু করতে যাচ্ছে। চেন্নাইয়ের রিলায়েন্স ক্যাম্পাসে ভারতে প্রথম ডেটা সেন্টার খুলছেন মার্ক জাকারবার্গ।

মুকেশ আম্বানির সঙ্গে হাত মিলিয়ে ভারতে এই ডেটা সেন্টার উদ্বোধন করার পথে মার্ক জাকারবার্গ। ১-৩ মার্চ মুকেশ আম্বানির পুত্র অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রি-ওয়েডিং অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত ছিলেন মার্ক জাকারবার্গ। তখন জার্কারবার্গের সঙ্গে মুকেশের ভারতে ডাটা সেন্টার চালুর বিষয়ে পাকা কথা হয়। 


বিজ্ঞাপন


detaa

মুকেশ আম্বানি ও মার্ক জাকারবার্গের বৈঠক

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মালিক মেটা ভারতের তামিলনাড়ুতে প্রথম ডাটা সেন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছে। চেন্নাইয়ে রিলায়েন্স গ্রুপের ক্যাম্পাসে তৈরি করা হবে এই বিরাট ডাটা সেন্টার। দুই সংস্থার বৈঠকের পর সামনে আসে এই খবর। ভারতকে গুরুত্বপূর্ণ বাজার হিসাবে বিবেচনা করছে মেটা।

আরও পড়ুন:  বাংলাদেশ থেকে ইউটিউব কেন ২ লাখ ভিডিও ডিলিট করল?

তিন সংস্থা মিলে এই ক্যাম্পাস পরিচালনা করে - রিলায়েন্স ইন্ডাস্ট্রি, ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্ট এবং ডিজিটাল রিয়ালিটি। ১০ একর জমির উপর তৈরি এই ক্যাম্পাস। এখানে ১০০ মেগাওয়াট আইটি লোড ক্যাপাসিটি রয়েছে। যা কাজে লাগিয়ে ভারতে ডাটা পরিচালনা করতে চলেছে মেটা।


বিজ্ঞাপন


fb

ভারতে কত বিনিয়োগ করবে ফেসবুক?

ডাটা সেন্টার মানেই একটা বড় অঙ্কের বিনিয়োগের আশা করছেন বিশেষজ্ঞরা। এই মুহূর্তে দুই সংস্থার মধ্যে কেউই বিস্তারিত কিছু জানায়নি। তবে নতুন ডেটা সেন্টার নিয়ে জোরদার চর্চা শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে কম ক্ষমতার ডাটা সেন্টার খুলতে পারে মেটা। যার আইটি লোড ক্যাপাসিটি থাকবে ১০ মেগাওয়াট। সেক্ষেত্রে বিনিয়োগ আসতে পারে ৫০০ থেকে ১২০০ কোটি রুপি।

উল্লেখ করা বিষয় হল, মার্কিন যুক্তরাষ্ট্রের থেকেও বেশি ব্যবহারকারী রয়েছে ভারতে। ফেসবুক হোয়াটসঅ্যাপ হোক বা ইনস্টাগ্রাম, সবেতেই অন্যান্য দেশের তুলনায় সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি দেশটিতে। আর ব্যবহারকারীদের সংখ্যা যত বেশি ততই ডাটা পরিচালনা ও সংরক্ষণ করার দায়িত্ব বেড়ে যায়। তাই চেন্নাইয়ে তৈরি হতে যাওয়া এই ডাটা সেন্টার বড় ভূমিকা পালন করতে পারে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর