বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

টিপস

এই নিয়মে ফোনে চার্জ না দিলে চার্জারে আগুন লাগতে পারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৪, ১০:২৯ এএম

শেয়ার করুন:

phone charging

স্মার্টফোনে চার্জ দেওয়ার সঠিক নিয়ম অনেকেই জানেন না। ফলে চার্জিং অ্যাডাপ্টরে আগুন লাগা থেকে শুরু করে নানা ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

আরও পড়ুন: সিম কার্ড লক করার উপায় কী? কেনইবা লক করবেন


বিজ্ঞাপন


অনেকেই ফোন চার্জ করার সময় কিছু ভুল করে থাকেন, যাতে চার্জারে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। আর সেই সঙ্গে ফোনের উপরও বিরাট প্রভাব পড়তে পারে। আপনাকে এমন কতগুলো টিপস দেওয়া হবে, যাতে আপনি খুব সহজেই সেই সব ভুল এড়িয়ে যেতে পারেন।

tips

আপনার স্মার্টফোনের জন্য সবসময় ভালো কোম্পানির চার্জার কিনুন। সস্তা এবং অচেনা কোম্পানির চার্জারগুলোতে চার্জ যেমন ধীরে হয়, ঠিক তেমনই অতিরিক্ত গরমও হয়ে যায়। তাই যে ফোনে ব্যবহার করেন, চেষ্টা করুন তার নিজস্ব চার্জার ব্যবহার করতে। এতে ফোনে কোনোরকম খারাপ প্রভাব পড়বে না।

charge


বিজ্ঞাপন


চার্জারে যদি কোনও রকম সমস্যা দেখা দেয়, যেমন- প্লাগে ফাটল বা আলগা কানেকশন, তারে কোনও রকম চির ধরে যাওয়া। তাহলে প্রথমে তা ঠিক করে, তারপরেও ব্যবহার করুন। এতে চার্জার গরম হয়ে গিয়ে আগুন লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জার থেকে ফোনটিকে আলাদা করে দিন। অনেক সময় ফোন চার্জ হওয়ার পরেও মানুষ চার্জারটি প্লাগ-ইন করে রেখে দেয়। আপনারও যদি এই অভ্যাস থাকে, তবে আজ থেকেই তা বন্ধ করুন। ১০০% চার্জ হয়ে যাওয়ার পরেই আনপ্লাগ করে দিন। এতে ফোনের উপর খুব বেশি চাপ পড়বে না। যদি এই সব টিপস মেনে ফোন চার্জ দেন, তাহলে ফোন আর চার্জার দুটোই বহুদিন পর্যন্ত ভাল থাকবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর