বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

স্মার্টফোনের দিন শেষ! আসছে নতুন ডিভাইস

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২২, ০১:২৬ পিএম

শেয়ার করুন:

স্মার্টফোনের দিন শেষ! আসছে নতুন ডিভাইস

বর্তমান যুগ বিজ্ঞানের। প্রযুক্তির নিত্যনতুন আবিষ্কার তাক লাগাচ্ছে প্রতিনিয়ত। মানুষের জীবন হচ্ছে আরও সহজ। আপনার হাতে নিশ্চয়ই একটি স্মার্টফোন আছে। এটি কিন্তু এখন আর নতুন প্রযুক্তির সূচক নয়। বলা যায় অনেকটা পুরোনো হয়ে গেছে। তবে নতুন কী? স্মার্টফোনের জায়গা দখল করে নিচ্ছে কোন ডিভাইস? 

দেড় দশক আগে স্টিভ জবস তিনটি নতুন যোগাযোগ যন্ত্র উদ্ভাবনের ঘোষণা দিয়েছিলেন। যাতে মিউজিক প্লেয়ার, মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। তার এমন চমকপ্রদ ভাবনায় চমকে গিয়েছিল বিশ্ব। এরপর যখন নতুন পণ্য বাজারে আনলেন স্টিভ তখন সবাই বুঝল তিনি আসলে তিনটি পণ্য নয়, বরং একের ভেতরের তিন পণ্যের কথা বলেছেন। আর এই পণ্যটি হলো ‘আইফোন’। অর্থাৎ আজকের স্মার্টফোন। 


বিজ্ঞাপন


arতবে বর্তমানে আর এসবে থেমে থাকতে চায় না মানুষ। আরও নতুন প্রযুক্তির স্বাদ নিতে চায় সবাই। উদ্ভাবকেরাও এক্ষেত্রে দেখাচ্ছেন আশার আলো। জানা গেছে, স্মার্টফোনের মাধ্যমে যা সম্ভব হয়েছিল, সেরকম বা তার চেয়েও আধুনিক জটিল এক প্ল্যাটফর্মের সঙ্গে বিশ্বপ্রযুক্তিকে পরিচিত করার স্বপ্ন দেখছেন তারা। কী সেই প্ল্যাটফর্ম? কেমন হবে সেই ডিভাইস?

অত্যাধুনিক এই প্ল্যাটফর্মের নাম ‘অগমেন্টেড রিয়েলিটি’ বা ‘এআর’। বিশেষ এই চশমার মাধ্যমে বাস্তব জগতের সঙ্গে কম্পিউটার গ্রাফিক যুক্ত হলে নতুন এক অভিজ্ঞতার সম্মুখীন হওয়া যায়। 

arএই প্রযুক্তির সাহায্যে ব্যবহারকারী বাস্তব জগতের বস্তু ও মানুষের মধ্যে সমন্বয়সাধন করতে পারবেন। কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে কাজটি করা হবে। চশমার মাধ্যমে কথোপকথন চালানো ছাড়াও করা যাবে প্রয়োজনীয় নানা কাজ। 

তবে এখনই এ ধরনের চশমা বাজারে আসছে না। তার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। ইতোমধ্যে ভিআর বা এআর তৈরিতে কাজ করছে অ্যাপল, গুগল, মেটা ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো। তারা বাজারেও বিক্রি করেছে পণ্যগুলো। 


বিজ্ঞাপন


arবাজার বিশ্লেষকেরা বলছেন, এখন পর্যন্ত ভিআর বা এআর হেডসেটের বাজারটি খুবই সীমিত বাজার হিসেবেই চিহ্নিত। তবে শিগগিরই মূলধারার বাজারে পরিণত হবে এটি। আর তখন জনপ্রিয় হয়ে উঠবে গ্যাজেটগুলো। 

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর