মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

অব্যবহৃত মোবাইল ইন্টারনেট ডাটা ব্যবহার করা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪, ০২:৫৬ পিএম

শেয়ার করুন:

অব্যবহৃত মোবাইল ডাটা ব্যবহার করা যাবে

মোবাইল ফোনে অব্যবহৃত ইন্টারনেট ডাটা পুনরায় ব্যবহার করা যাবে। নতুন প্যাকেজ কিনলে আগের প্যাকেজের অব্যবহৃত ডাটা যোগ হবে। 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে এই তথ্য জানা গেছে। শিগগিরই ডাটা ব্যবহারের এই নিয়ম চালু হচ্ছে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: স্মার্টফোনে এই অ্যাপটি অবশ্যই রাখুন

মেয়াদ শেষ হয়ে ডাটা ফেরত না পাওয়ায় গ্রাহকেরা দীর্ঘ দিন ধরে অসন্তোষ প্রকাশ করে আসছিলেন।

bgrc

সম্প্রতি বিটিআরসি ‘মোবাইল ফোন অপারেটরদের ডাটা ও ডাটা প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ সংশোধন করে অব্যবহৃত ডাটা যোগ হওয়ার নির্ধারিত সীমার নিয়মটি পুরোপুরি তুলে দেয়।


বিজ্ঞাপন


এর আগে গত বছরের ১৫ অক্টোবর থেকে ডাটা ক্যারি ফরোয়ার্ডের নির্দেশিকা প্রকাশ হয়। নতুন নির্দেশিকায় বলা হয়, মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে। একই ভলিউমের ৭ বা ৩০ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার আগেই গ্রাহক ওই প্যাকেজ আবার ক্রয় করলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে। ক্যারি ফরওয়ার্ড করা যাবে সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত।  

btrc

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান গণমাধ্যমকে জানান, গ্রাহক স্বার্থের কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। আগে ৫০ জিবি পর্যন্ত ক্যারি ফরওয়ার্ড করা যেতো। এখন যেকোনো পরিমাণ ডাটা অব্যবহৃত থাকলে, তা পুরোটাই ক্যারি ফরওয়ার্ড পাবেন গ্রাহক। গ্রাহক স্বার্থের বিষয়টি আমরা গুরুত্বে সঙ্গে দেখি এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে

বিটিআরসির তথ্যানুযায়ী, ২০২৩ সালের নভেম্বরে দেশে মোবাইল সিমের গ্রাহক সংখ্যা ১৯ কোটি ৩৬ লাখে পৌঁছেছে। বর্তমানে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে চারটি মোবাইল কোম্পানি। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৮ কোটি ২১ লাখ ৪০ হাজার, রবির ৫ কোটি ৮৩ লাখ ৮০ হাজার, বাংলালিংকের ৪ কোটি ৩৩ লাখ ৮০ হাজার এবং টেলিটকের গ্রাহক ৬৪ লাখ ৬০ হাজার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর