শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

অক্টোবর থেকে যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

whatsapp

অক্টোবর মাস থেকে বেশ কিছু মডেলের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে না। এসব ফোনে মেসেজিং, ছবি-ভিডিও আদান-প্রদান করতে সমস্যায় পড়তে পারেন আপনি।

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ইউজারদের নিরাপত্তা আঁটসাঁট রাখতে একাধিক আপডেট এনে থাকে হোয়াটসঅ্যাপ। এই আপডেটগুলোর মাধ্যমে ইউজারের মেসেজিং হিস্ট্রি সুরক্ষিত যেমন থাকে তেমনই আপডেটের সঙ্গে রোল আউট করা ফিচার্সগুলোর সুবিধাও তোলা যায়।


বিজ্ঞাপন


সম্প্রতি একটি ঘোষণা হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ২৪ অক্টোবর থেকে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ৪.১  বা তার পুরনো ভার্সনগুলোতে আর সেই নিরাপত্তা বা নতুন ফিচার্সের সুবিধা পাওয়া যাবে না। কারণ এই অপারেটিং সিস্টেম যে সমস্ত ফোনে চলে সেখানে হোয়াটসঅ্যাপের সাপোর্ট বন্ধ করছে মেটা।

whatsapp

কোন কোন ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

Nexus 7
Samsung Galaxy Note 2
HTC One
Sony Xperia Z
LG Optimus G Pro
Samsung Galaxy S2
Samsung Galaxy Nexus
HTC Sensation
Motorola Droid Razr
Sony Xperia S2
Motorola Xoom
Samsung Galaxy Tab 10.1
Asus Eee Pad Transformer
Acer Iconia Tab A5003
Samsung Galaxy S
HTC Desire HD
LG Optimus 2X
Sony Ericsson Xperia Arc3


বিজ্ঞাপন


এই তালিকার মধ্যে আপনার স্মার্টফোন যদি থাকে তাহলে ২৪ অক্টোবরের মধ্যে সেটি আপগ্রেড করতে হবে। না হলে সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপের পরিষেবা।

app

এই স্মার্টফোনগুলোর অপারেটিং সিস্টেম পুরনো হওয়ায় সেখানে হোয়াটসঅ্যাপের নতুন আপডেটগুলো সাপোর্ট করবে না। ফলে নিরাপত্তা সংক্রান্ত যে ফিচার্সগুলো থাকে তা পাবেন না ইউজাররা। পাশাপাশি নতুন যে সুবিধাগুলো যোগ হচ্ছে (যেমন হোয়াটসঅ্যাপ চ্যানেলস, চ্যাট লক) সেগুলি থেকে বঞ্চিত থাকতে হবে তাদের।

এক্ষেত্রে আপনার ফোনে এই তালিকায় রয়েছে কিনা তা জানার জন্য ফোনের সেটিংসে গিয়ে অ্যাবাউট ফোন > সফটওয়্যার ইনফরমেশন অপশনে গিয়ে অপারেটিং সিস্টেমটি দেখে নিতে পারেন।

হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে গেলে কী করতে হবে?

ইউজারের ফোনের অপারেটিং সিস্টেম যদি ৪.১ বা তার পুরনো হয় তাহলে শুধু হোয়াটসঅ্যাপ নয় অনেক অ্যাপই কাজ করা বন্ধ করে দেবে। তাই সেইসব ইউজারদের দ্রুত ফোনে আপগ্রেড করতে বলা হয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর