মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

টিকটক কনটেন্টের মান নিশ্চিত করতে সহায়তা করে কনটেন্ট মডারেশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৩ এএম

শেয়ার করুন:

টিকটক কনটেন্টের মান নিশ্চিত করতে সহায়তা করে কনটেন্ট মডারেশন

শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক বিনোদন মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে বিশ্বজুড়ে। সৃজনশীলতাকে অনুপ্রাণিত করা এবং আনন্দ নিয়ে আসা- এই লক্ষ্য নিয়ে লাখ লাখ মানুষের কাছে এই প্ল্যাটফর্মটি জনপ্রিয় হয়ে উঠেছে। তবে, প্ল্যাটফর্মটিকে একইসঙ্গে নিরাপদ রাখা এবং এটিকে বিনোদনমূলক করে রাখা সহজ নয়। তাই টিকটক এর ব্যবহারকারীদের জন্য তৈরি করেছে একটি কমিউনিটি গাইডলাইনস। এই গাইডলাইনসের মূল উদ্দেশ্য হলো প্ল্যাটফর্মটির ব্যবহারকারীদের বানানো কনটেন্টের মান নিশ্চিত করা।

টিকটকের মূল লক্ষ্য হলো মানুষের কল্পনাশক্তিকে তুলে ধরা। তাই টিকটক সৃজনশীলতা প্রকাশ করতে উৎসাহিত করে থাকে যা প্ল্যাটফর্মটি তুলে ধরে থাকে বিনোদনমূলকভাবে। এই লক্ষ্য অর্জনের জন্য সব ধরনের ব্যক্তিদের সম্পৃক্ত করে টিকটক। তাই প্ল্যাটফর্মটি সকলকে এর কমিউনিটির ক্রিয়েটদের সাথে এবং ভিন্ন সব আইডিয়া আর প্রোডাক্টগুলোর সাথে যুক্ত করাতে চায়।


বিজ্ঞাপন


কনটেন্ট মডারেশন

টিকটকের কনটেন্ট মডারেশন পদ্ধতিতে চারটি বিষয় বিবেচনা করা হয়। এগুলো হলো-

লঙ্ঘনমূলক কনটেন্ট অপসারণ: প্ল্যাটফর্মের নিয়ম লঙ্ঘন করে এমন ক্ষতিকারক কনটেন্টগুলো প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলে টিকটক। পাবলিক কনটেন্ট এবং প্রাইভেট কনটেন্ট– উভয়ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। সব ধরনের কনটেন্ট গাইডলাইনসের আওতায় পড়ে না। কিন্তু গুরুতরভাবে নিয়ম ভঙ্গ অথবা বারবার একই ভুল করলে টিকটকের অ্যাকাউন্ট ব্যান হতে পারে।

বয়স অনুযায়ী কনটেন্ট: ভিন্ন ধারার সব কনটেন্টকে এবং সৃজনশীলতাকে উৎসাহিত করে টিকটক। কিন্তু সকল বয়সের ব্যবহারকারীদের জন্য সব ধরনের কনটেন্ট উপযোগী নয়। এই কারনে কিশোর-কিশোরীদের জন্য টিকটকের কনটেন্টগুলো আলাদা করে। কেবল ১৮ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য এই কনটেন্টগুলো অ্যাক্সেসযোগ্য থাকে। এই পদ্ধতির কারণে সকল বয়সের ব্যবহারকারীদের জন্য প্ল্যাটফর্মটি নিরাপদ থাকে যা টিকটকের প্রতিশ্রুতিরই অংশ।


বিজ্ঞাপন


ফর ইউ ফিড (এফওয়াইএফ) ফিচারের মান বজায় রাখা: ফর ইউ ফিড হলো টিকটকের একটি রিকমেন্ডেশন সিস্টেম। এর মাধ্যমে ব্যবহারকারীরা নতুন কনটেন্ট এবং নতুন ক্রিয়েটরদের খুঁজে পায়। ফর ইউ ফিডের মান বজায় রাখার জন্য, টিকটকের কিছু নিয়ম রয়েছে। বিশাল পরিসরের দর্শকদের জন্য উপযুক্ত নয় এমন কোন কনটেন্ট ফর ইউ ফিডে প্রচার করা হয় না।

কমিউনিটির সুযোগ: প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের সঠিকভাবে পরিচালনা করার জন্য, টিকটকের কমিউনিটিকে প্রয়োজনীয় তথ্য, টুলস এবং রিসোর্স প্রদান করে। এর মধ্যে সেফটি রিসোর্সগুলোসহ রয়েছে লেবেলিং, অপ্ট-ইন স্ক্রিন এবং সতর্ক বার্তা, সেফটি টুলকিট, অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং ইন-অ্যাপ ফিচার। প্ল্যাটফর্মে একটি নিরাপদ, নির্ভরযোগ্য, এবং প্রাণবন্ত পরিবেশ তৈরি করতে টিকটক দৃঢ়ভাবে প্রতিজ্ঞ। টিকটকের কনটেন্ট মডারেশন প্রক্রিয়া সেটিরই প্রমাণ।

গাইডলাইনসের অন্তর্ভুক্তি

টিকটকের কমিউনিটি গাইডলাইনসের প্রতিটি নিয়ম বিভাগ অনুসারে দেয়া থাকে। বিনয়ী হন এবং অপরের কাছ থেকে নিজে যেমন আচরণ আশা করেন, ঠিক সেরকম আচরণ অন্যদের সাথে করুন– টিকটকের এই মূল নীতিটি তারা তাদের ব্যবহারকারীদেরকে মেনে চলতে বলে।

মডারেশনের চ্যালেঞ্জ

টিকটকের অনেক প্রচেষ্টা বিদ্যমান থাকলেও এটি মনে রাখা জরুরি যে, এই প্ল্যাটফর্মে প্রচুর কনটেন্ট থাকায় সকল কনটেন্টের ক্ষেত্রে নিয়মের নিশ্চয়তা দেওয়া সম্ভব হয় না। এত বিশাল এবং বৈচিত্র্যময় প্ল্যাটফর্মকে নিয়ন্ত্রণ করা একটি চ্যালেঞ্জ হয়ে উঠে।
টিকটকের কমিউনিটি এবং এর গাইডলাইনসের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে টিকটকের লক্ষ্য -সৃজনশীলতাকে অনুপ্রাণিত করা এবং আনন্দ নিয়ে আসা নিশ্চিত হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর