শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফোনের ভার্চুয়াল র‌্যাম কি আসলেই কাজ করে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ১০:৪৯ এএম

শেয়ার করুন:

ফোনের ভার্চুয়াল র‌্যাম কি আসলেই কাজ করে?

সম্প্রতি স্মার্টফোনে যোগ হয়েছে ভার্চুয়াল র‌্যাম। হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো ভার্চুয়াল র‌্যামের প্রলোভন দেখাচ্ছে ক্রেতাদের। প্রশ্ন উঠেছে ভার্চুয়াল র‌্যাম কি আসলেই কাজ করে? ফিজিক্যাল র‌্যামের মতোই কি ভার্চুয়াল র‌্যাম কাজ করে? এমন প্রশ্ন অনেকের মনেই। কেননা, ভার্চুয়াল র‌্যাম সম্পর্কে ধারণা নেই বেশিরভাগ মানুষের। জানুন ভার্চুয়াল র‌্যামের অদ্যোপান্ত।  
 
ভার্চুয়াল র‌্যাম কী?

কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলার জন্য ডেটা সেভ করার জন্য একটি সাময়িক মেমোরি হল র‌্যাম। একটি একটি হার্ডওয়্যার যন্ত্রাংশ হলেও ভার্চুয়াল র‌্যামের মাধ্যমে ফোন স্টোরেজের একটি অংশকে ব্যবহার করে র‌্যামের ক্ষমতা বাড়িয়ে নেওয়া সম্ভব। আপনার কাছে  ৮জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের ফোন থাকলে যদি ৫জিবি ভার্চুয়াল র‌্যাম ব্যবহারের সুযোগ থাকে, তবে আপনার ফোনে ১৩ জিবি র‌্যাম ও ১২৩ জিবি স্টোরেজ হয়ে যাবে।


বিজ্ঞাপন


virtual ramভার্চুয়াল র‌্যামের সুবিধা

ভার্চুয়াল র‌্যাম এনেবেল করলে ফোনের ইন্টারনাল স্টোরেজে ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডেটা স্টোর হতে শুরু করে। এর পরে সফটওয়্যার ঠিক করে নেয় কোন ফাইলগুলোকে ভার্চুয়াল র‌্যামে স্টোর করতে হবে। ফলে ফিজিক্যাল র‌্যামের জায়গা ফাঁকা হয়ে যায়। ফলে ব্যাকগ্রাউন্ডে অনেক বেশি অ্যাপ একসঙ্গে চালানো সম্ভব। তবে প্রথমবার ভার্চুয়াল র‌্যামের এনাবল করার পরে ফোন রিস্টার্ট করলে তবেই এই ফিচার কাজ করা শুরু করবে।

ভার্চুয়াল র‌্যাম না থাকলে কী অসুবিধা?

ফোনে ভার্চুয়াল র‌্যাম না থাকলে একবার আপনার ফোনের র‌্যাম ভর্তি হয়ে যাওয়ার পরে নতুন অ্যাপ ওপেন করতে চাইলে পুরনো ফাইল নিজে থেকেই র‌্যাম থেকে সরে যাবে। এর ফলে নতুন অ্যাপ ওপেন করতে কোন সমস্যা না হলেও পুরনো অ্যাপ ফের ওপেন করতে তা ফের প্রথম থেকে চালু করতে হবে। র‌্যামের ক্ষমতা বাড়িয়ে এই সমস্যার সমাধান করে ভার্চুয়াল র‌্যাম


বিজ্ঞাপন


খরচ

ভার্চুয়াল র‌্যাম ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে আরও বেশি অ্যাপ চালানো সম্ভব। তবে ভার্চুয়াল র‌্যাম ফিচার এনাবল করার জন্য কোন অতিরিক্ত খরচ করতে হবে না। ফোনের সঙ্গে বিনামূল্যে এই ফিচার ব্যবহারের সুযোগ পাওয়া যাবে।

virtual ramস্টোরেজ

তবে ভার্চুয়াল র‌্যাম এনাবল করার জন্য ইন্টারনাল স্টোরেজে চাই পর্যাপ্ত ফাঁকা স্টোরেজ।

পারফরর্মেন্স

তবে পারফর্মেন্সের নিরিখে ফিজিক্যাল র‌্যাম ভার্চুয়াল র‌্যামের থেকে অনেকটা এগিয়ে থাকবে। কারণ ফিজিক্যাল র‌্যামের স্পিড ভার্চুয়াল র‌্যাম থেকে অনেকটা বেশি। এছাড়াও ভার্চুয়াল র‌্যাম এনাবল করলে ইন্টারনাল স্টোরেজে এক ধাক্কায় অনেকটা জায়গা কমে যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর