শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্লো ল্যাপটপ ফাস্ট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ১০:১০ এএম

শেয়ার করুন:

স্লো ল্যাপটপ ফাস্ট করার উপায়

এমনিতেই ডেস্কটপের চেয়ে ল্যাপটপের গতি কম হয়। আর ল্যাপটপ যদি একটু পুরনো হয় তবে তো কথাই নেই। মন্থর গতিতে চলে। এছাড়াও ল্যাপটপ পুরনো হলে হ্যাং করে। অল্প চালালেই গরম হয়। জানুন কীভাবে স্লো ল্যাপটপ ফাস্ট করবেন। 
 
আপডেট করুন

প্রতিটি ল্যাপটপে নির্দিষ্ট সময় অন্তর আপডেট পাঠানো হয়। অনেকেই সেই আপডেট করেন না। কারণ অনেকের ধারণা, আপডেট করলে একাধিক ফিচার যুক্ত হবে। এবং সেজন্য সিস্টেমের উপর চাপ হবে। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। সবসময় ল্যাপটপের ওএস আপডেটেড রাখা দরকার। কারণ প্রতিটি আপডেটের মাধ্যমে বিভিন্ন বাগ ফিক্স করা হয়। এছাড়াও নতুন কিছু ফিচার যোগ করা হয়, যাতে সিস্টেমের বিভিন্ন সমস্যা সমাধান হয়। তাই ওএস সংক্রান্ত যে কোনও আপডেট নোটিফিকেশন আসার সঙ্গে সঙ্গে সেই আপডেট করা উচিত।


বিজ্ঞাপন


laptop​র‌্যাম বাড়ান 

ডেস্কটপ হোক বা ল্যাপটপ। যে কোনও সিস্টেমের জন্য র‌্যাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যে সিস্টেমের র‌্যাম যত বেশি সেই সিস্টেমের কার্যক্ষমতা ততটাই ভালো হয়। এবং সবথেকে বড় বিষয় দ্রুত কাজ হয়। তাই যত দিন যায় ততই সিস্টেমের উপর কাজের চাপ বাড়তে থাকে এবং সেই কাজ করার ক্ষমতা র‌্যামের না থাকলে নতুন করে র‌্যাম বসানো প্রয়োজন। এবং র‌্যাম বসানোর পর স্পিড বাড়ে, হ্যাং হওয়ার সম্ভাবনা কমে।

​অপ্রয়োজনীয় ডকুমেন্ট ডিলিট করুন

ল্যাপটপ বা ডেস্কটপ কেনার পর থেকেই বিভিন্ন ফাইল জমা হতে থাকে সিস্টেমের বিভিন্ন ডিভাইসে। যার ফলে জায়গা বা স্পেস কমে যাওয়ার ফলে কম্পিউটার স্লো হয়ে যায়। এমনকী অনেক সময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। তাই নির্দিষ্ট সময় অন্তর অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন। বর্তমানে একাধিক ফ্রি ক্লাউড স্টোরেজ দেয় বিভিন্ন সংস্থা। 


বিজ্ঞাপন


laptop

সিস্টেম মেইটেন্যান্স ব্যবহার করুন

উইন্ডোজ ১০ বর্তমানে সিস্টেম মেইনটেন্যান্স ব্যবহার করার সুবিধা দেয়। মাঝে মাঝে সিস্টেম মেইটেন্যান্স ব্যবহার করলে সিস্টেম স্লো হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। কারণ ল্যাপটপের কোনও সমস্যা হলে এর মাধ্যমে বোঝা সম্ভব। এছাড়াও সিস্টেমে কোনও ভাইরাস থাকলেও তা মুছে দিতে এই ফিচার কাজে লাগে।

​রিস্টার্ট করুন

কম্পিউটার কাজ করার পর অনেকেই স্লিপ মোডে রেখে দেন। এক্ষেত্রে একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই সিস্টেম সঠিক রাখতে নির্দিষ্ট সময় অন্তর অফ করুন অথবা রিস্টার্ট করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর