রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

ক্ষতিকর রেডিয়েশন ছড়ায় অপো ফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ১২:০৭ পিএম

শেয়ার করুন:

ক্ষতিকর রেডিয়েশন ছড়ায় অপো ফোন
সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানো ফোনের তালিকায় আছে অপো রেনো ৫ মডেলটি

স্মার্টফোনে উচ্চ মাত্রার রেডিয়েশন ছড়ানোর নজির পাওয়া গেছে। সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানোর ফোনের তালিকায় আছে অপো, ওয়ানপ্লাস এবং গুগলের পিক্সেল ফোন। 

কম বেশি সব মোবাইল ফোন থেকেই ছড়িয়ে পড়ে রেডিওফ্রিকোয়েন্সি (আরএফ)। কিন্তু তার একটি সহনমাত্রা নির্দিষ্ট করা থাকে। কিছু কিছু স্মার্টফোন সেই মাত্রা ছাড়িয়ে রেডিয়েশন ছড়ায়।


বিজ্ঞাপন


একটি নতুন গবেষণা রিপোর্ট জানিয়েছে, ভারতে ওয়ানপ্লাস, গুগল, এবং অপো স্মার্টফোনে উচ্চ মাত্রার রেডিয়েশন ছড়ানোর নজির পাওয়া গিয়েছে। স্মার্টফোনের রেডিয়েশন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

ব্যাঙ্কলেস টাইমসের নতুন রিপোর্টে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে ,স্মার্টফোনগুলোতে উচ্চ মাত্রার আরএফ নির্গত হয়েছে। এই রেডিয়েশনের মাত্রাকে নির্দিষ্ট শোষণ অনুপাত বা এসএআর মানের ভিত্তিতে র‌্যাঙ্ক দেওয়া হয়েছে। এই র‌্যাঙ্ক প্রতিটি স্মার্টফোনের বাক্সের পিছনে উল্লেখ করা থাকে। তবেই তা বাজারে বিক্রির অনুমতি পায়।

এসএআর মান পরিমাপ করা হয় ওয়াট প্রতি কিলোগ্রামে। ভারতে সহনশীল এসএআর সীমা 1.66 W/Kg বলে স্থির করা হয়েছে। 

প্রতিবেদনে দেওয়া স্মার্টফোনের তালিকায় যে সব ফোন এই সীমার একেবারে কাছে রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি পাওয়া যায় ভারতেও। ওই দেশে বিক্রি হওয়া এসএআর সীমার কাছাকাছি থাকা স্মার্টফোনগুলোর মধ্যে রয়েছে ওয়ান প্লাস, গুগল এবং অপো।


বিজ্ঞাপন


oppo radiation phoneরিপোর্টে দেখা যাচ্ছে সারা বিশ্বের স্মার্টফোন তালিকায় মটোরোলা এবং সনি এক্সপেরিয়ার নামও রয়েছে যারা বিপজ্জনক হিসেবে চিহ্নিত।

এখানে স্মার্টফোনগুলোর সম্পূর্ণ তালিকা দেওয়া হয়েছে যারা উচ্চমাত্রায় রেডিয়েশন ছড়ায়।

১. Motorola Edge - 1.79W/Kg

২. ZTE Axon 11 5G - 1.56 W/Kg

৩. OnePlus 6T - 1.55 W/Kg

৪. Sony Xperia XA2 Plus - 1.41 W/Kg

৫. Google Pixel 3 XL - 1.39 W/Kg

৬. Google Pixel 4a - 1.37 W/Kg

৭. Oppo Reno5 5G - 1.37 W/Kg

৮. Xperia XZ1 Compact - 1.36W/Kg

৯. Google Pixel 3 - 1.33W/Kg

১০. OnePlus 6 - 1.33W/Kg

স্মার্টফোন কেনার আগে এসএআর লেভেল সম্পর্কে জানতে হলে ফোনের মূল বাক্সটি দেখতে হবে। এর পিছনে এসএআর সম্পর্কিত সমস্ত বিবরণ পাওয়া যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর