শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

১৮ বছরের সাম্রাজ্য হারালেন নাদাল-জোকোভিচ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২৩, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

১৮ বছরের সাম্রাজ্য হারালেন নাদাল-জোকোভিচ

রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ টেনিস বিশ্বের জীবন্ত দুই কিংবদন্তি। প্রায় দুই দশক ধরে এই দুই তারকা মিলে শাসন করে চলেছেন টেনিসের সব প্রতিযোগিতা। ইতালিয়ান ওপেনের কথাই ধরাই যাক, (২০০৫-২০২২) দীর্ঘ ১৮ বছরে প্রতিবারই জোকোভিচ কিংবা নাদাল দুজনের একজন অন্তত ফাইনাল খেলেছেন। তবে দুই মহাতারকা সাম্রাজ্যে বনে যাওয়া ইতালিয়ান ওপেনে এবার ফাটল ধরেছে। 

সুদীর্ঘ সময়ের এ ইতিহাসের সূচনা হয় ২০০৫ সালে নাদালের মাধ্যমে। স্প্যানিশ এ টেনিস তারকাই সর্বপ্রথম ফোরো ইটালিকো কমপ্লেক্সে ইতালিয়ান ওপেনের ফাইনাল খেলেন এবং শিরোপা জিতে নেন তিনিই। পরবর্তী দুই বছরও শিরোপা জিতেন নাদালই। ২০০৮ সালে জোকোভিচও যোগ দেন নাদালের কাতারে, জয়ী হন ইতালিয়ান ওপেনের ফাইনালে। 


বিজ্ঞাপন


২০০৯ সালে ইতালিয়ান ওপেনে এ দুই তারকাই ফাইনালে একে অপরের মুখোমুখি হন। এরপর আরও ৫ বার এমন ফাইনালে নিজেদের মুখোমুখি হয়েছেন তারা দুজন যেখানে নাদাল জয়ী হয়েছেন ৪ বার এবং জোকোভিভ ২ বার।  

কিন্তু এবারই প্রথম এ দুইজনের কেউই নেই ইতালিয়ান ওপেনের ফাইনালে। ইনজুরির কারণে অনেকদিন ধরেই মাঠের বাইরে থাকা নাদাল এবারের টুর্নামেন্টে অংশ নেননি। জোকোভিচ খেললেও কোয়ার্টার ফাইনালে ২-১ সেট ব্যবধানে হেরে যান ড্যানিশ তারকা হোল্গার রুনের কাছে। আর তাই সুদীর্ঘ ১৮ বছর পর জোকোভিচ বা নাদাল, এ দুজনের কাউকে ছাড়াই ইতালিয়ান ওপেনের ফাইনাল দেখতে চলেছে  ভক্তরা। 

ড্যানিশ হল্গার রুন বর্তমানে এটিপি র‍্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে আছেন, যা কোনো ড্যানিশ টেনিস খেলোয়াড় হয়ে সর্বোচ্চ অর্জন। 


বিজ্ঞাপন


রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ- দুজনই আছেন ক্যারিয়ারের গোধূলি বেলায়। এ দুজনের অবসরের মাধ্যমে শেষ হবে বিশ্ব টেনিসের এক গুরত্বপূর্ন অধ্যায়ের। ইতালিয়ান ওপেনের ফাইনালে এ দুজনের কারোরই না থাকা যেনো সে শেষেরই সূচনার বার্তা দিয়ে যাচ্ছে! 

আরএ/এমএএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর