শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

অভিজ্ঞতা নাকি নতুনের জয়গান, কে জিতবে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ এএম

শেয়ার করুন:

অভিজ্ঞতা নাকি নতুনের জয়গান, কে জিতবে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম?

আন্তর্জাতিক ক্যারিয়ারে ২১টি গ্র্যান্ড স্লামের মালিক জোকোভিচ ৯ বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। শেষ তিনবার খেলার প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। অন্যদিকে স্টেফানোস সিতসিপাসের সামনে হাতছানি দিচ্ছে জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতার সুযোগ। এমন সমীকরণের মহারনে আজ অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে কোর্টে নামছেন নোভাক জোকোভিচ ও স্টেফানোস সিতসিপাস। দুইজনের সামনেই সুযোগ আছে বছরের প্রথম গ্র্যান্ড স্লামের খেতাব নিজের করে নেওয়ার।

২০২১ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন জোকোভিচ ও সিতসিপাস। সেই লড়াইয়ে পরাজয়ের স্বাদ পেয়েছিল সিতসিপাস। তাই আজকের ফাইনালটি এই গ্রিক তারকার জন্য প্রতিশোধেরও।


বিজ্ঞাপন


আরও পড়ুন- পেদ্রির গোলে কষ্টার্জিত জয় বার্সার

বর্তমানে ২১টি গ্র্যান্ড স্লামের শিরোপাধারী জোকোভিচের সামনে অপেক্ষা করছে রাফায়েল নাদালকে ছোঁয়ার। তাছাড়াও আজকের ম্যাচ জিতলে অস্ট্রেলিয়ান ওপেনের ১০ নম্বর ট্রফি নিয়ে ঘরে ফিরবেন জোকার।

এদিকে অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতে জোকার খেলতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা জেগেছিল। সেই সঙ্গে ইনজুরিতে পুরো আসর খেললেও তা শেষ করতে পারবেন কিনা তা নিয়েও উঠেছিল নানান প্রশ্ন। অবশেষে সব প্রতিবন্ধকতা পেছনে ফেলে চোট নিয়ে জয় করেছেন সমর্থকদের মন। পৌঁছেছেন অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে।


বিজ্ঞাপন


অন্যদিকে অস্ট্রেলিয়ান ওপেনে এর আগেও তিনবার সেমিফাইনালে খেললেও ফাইনালে খেলার সুযোগ হয়নি স্টেফানোস সিতসিপাসের। অবশেষে চতুর্থবারের চেষ্টায় এবার সেই সুযোগ পাচ্ছেন তিনি।

আরও পড়ুন- দুর্দান্ত জয়ে শীর্ষে ফিরল মাশরাফির সিলেট

আজকের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় আছে টেনিস ভক্তরা। পুরো আসর জুড়ে দারুণ খেলা সিতসিপাসের সামনে প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের হাতছানি। তাই জোকারের সামনে কঠিন লড়াইয়ের অপেক্ষা। এই প্রসঙ্গে জোকোভিচ জানান, ‘গত কয়েক বছরে সিতসিপাস অনেক উন্নতি করেছে। রোববার যে বেশি ভাল খেলবে সেই যেন জেতে। শুধু শারীরিক নয়, মানসিক আর আবেগের দিক থেকেই লড়তে হয়। স্টেফানোস এমনই একজন প্রতিপক্ষ।’

তাছাড়াও সিতসিপাসও জানেন এর থেকে বড় সুযোগ সহজে আর আসবে না। তাও আবার অস্ট্রেলিয়ায়। ম্যাচের আগে তাই এই গ্রিক তারকা বলেন, ‘বিশ্বের এক নম্বর হওয়াটা আমার ছেলেবেলার স্বপ্ন। অনেকটা কাছে এসে গিয়েছি। অস্ট্রেলিয়ায় সুযোগটা আসায় আমি বেশি খুশি।’

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর