বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

টিকা না নিলে এবার ইউএস ওপেন থেকে বাদ জোকোভিচ 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ০৫:১১ পিএম

শেয়ার করুন:

টিকা না নিলে এবার ইউএস ওপেন থেকে বাদ জোকোভিচ 

২০২২ সালের শুরুর অস্ট্রেলিয়ান ওপেন হয়তো ভুলে যেতে চাইবেন ২১ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা নোভাক জোকোভিচ। জানুয়ারিতে করোনাভাইরাসের টিকা না নিয়েই অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে যান সার্বিয়ান তারকা। নিয়মানুযায়ী খেলার অনুমতি পাওয়ার কথা ছিল না তার। দুই দফায় বাতিল করা সার্বিয়ান তারকার ভিসা।  ফলে অস্ট্রেলিয়া ছাড়তে বাধ্য হন অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন।  এবার একই কারণে ইউএস ওপেনে খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ হয়ে দাঁড়িয়েছে জোকোভিচের।

কারণ ইউএস ওপেনের আয়োজকরা জানিয়েছে, কোভিড-১৯ টিকা না নেওয়া খেলোয়াড়দের যুক্তরাষ্ট্রে ভ্রমণের বিষয়ে সরকারের নিয়মকে ‘সম্মান’ করবে তারা। এদিকে যুক্তরাষ্ট্রের নিয়ম হলো দেশটিতে ঢুকতে হলে নাগরিক ও অভিবাসী ছাড়া অন‍্যদের কোভিড টিকা নিতে হবে। আর জোকোভিচ তো অনেক আগে থেকেই বলছেন তিনি টিকা নেবেন না। যে কারণে এ বছরের অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি। 


বিজ্ঞাপন


টুর্নামেন্টের আয়োজকরা এক বিবৃতিতে জানায়, ‘গ্র্যান্ড স্ল্যামের নিয়ম অনুসারে, টুর্নামেন্টের প্রথম সোমবারের ৪২ দিন আগে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে যোগ্যতা অর্জনকারী সব খেলোয়াড় স্বয়ংক্রিয়ভাবে পুরুষ ও নারীদের এককের মূল ড্রয়ে প্রবেশ করেছে।’ 

‘ইউএস ওপেনে খেলোয়াড়দের জন্য টিকা নেওয়ার বাধ্যবাধকতা নেই, তবে টিকাবিহীন নন-মার্কিন নাগরিকদের দেশে প্রবেশের ক্ষেত্রে সরকারের অবস্থানকে সম্মান করা হবে।’ 

বোঝাই যাচ্ছে, বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামেও হয়তো দেখতে পাওয়া যাবে না সদ্য উইম্বলডন শিরোপা জয় করা জোকোভিচকে। তবে ৩৫ বছর বয়সী এ টেনিস তারকা কয়েকদিন আগে ৭ম বারের মতো উইম্বলডন শিরোপা জেতার পর বলেছিলেন, ইউএস ওপেনের আয়োজকদের থেকে কিছু ভালো খবর পাওয়ার অপেক্ষা করছেন তিনি। 

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টটি আগামী ২৯ অগাস্ট শুরু হবে নিউ ইয়র্কে, আর শেষ হবে ১১ সেপ্টেম্বর। এ টুর্নামেন্টের তিনটি শিরোপা আছে জোকারের ঝুলিতে। 


বিজ্ঞাপন


এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর