শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথম ফুটবলার হিসেবে যে রেকর্ড গড়লেন আর্জেন্টাইন তারকা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:৩৯ পিএম

শেয়ার করুন:

প্রথম ফুটবলার হিসেবে যে রেকর্ড গড়লেন আর্জেন্টাইন তারকা

ইউরোপের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট ধরা হয় ইউরোপা লিগকে। আর এই আসরের রাজা বলা হয়ে থাকে স্প্যানিশ ক্লাব সেভিয়াকে। কেননা ছয়বার ফাইনাল খেলে ইউরোপা লিগে ছয়বারই শিরোপা জিতেছে দলটি। হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় বুধবার রাতে সপ্তমবার সেই চিরচেনা ট্রফি উঁচিয়ে ধরার লক্ষ্যে রোমার বিপক্ষে মাঠে নামে স্প্যানিশ জায়ান্টরা। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হলে খেলা গড়ায় ট্রাইবেকারে। আর এদিন কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার হয়ে টাইব্রেকারে শেষ শটটি নেওয়া মন্টিয়েলে, ইউরোপা লিগের শিরোপা জয়ের জন্য করেন শেষ শটটি। আর এতেই অনন্য এক রেকর্ডও গড়েছেন তিনি।

ফুটবলের পরিসংখ্যানভিত্তিক টুইটার অ্যাকাউন্ট ‘স্কুয়াকা’ জানায়, ইউরোপিয়ান ক্লাব ফুটবলে বড় টুর্নামেন্টের ফাইনাল এবং বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে নিষ্পত্তিমূলক শট নিয়ে দল জেতানো প্রথম ফুটবলার মন্টিয়েল। আর অনন্য এ কীর্তিটাই মন্টিয়েল গড়েছেন এক মৌসুমে।


বিজ্ঞাপন


এদিকে ইউরোপায় দিবালার হারের কষ্টে সহমর্মী হয়ে মন্তিয়েল ইএসপিএনকে বলেন, ‘দুর্দান্ত খেলা দিবালাকে বলছি এটাই ফুটবল। তাকে সামনে এগিয়ে যেতে হবে; কারণ মানুষ ও খেলোয়াড় হিসেবে সে অসাধারণ।’

পুসকাস অ্যারেনায় ম্যাচের শুরুতে ছিল তুমুল লড়াই। পাওলো দিবালার দারুণ গোলে প্রথমার্ধের ৩৪ মিনিটে এগিয়ে যায় ইতালিয়ান ক্লাব রোমা। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় হোসে মরিনহোর দল। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই নিজেদের চিরচেনা রূপে ফিরে আসে সেভিয়া। আক্রমণ পাল্টা-আক্রমণে গোলের দেখাও পেয়ে যায় স্প্যানিশ ক্লাবটি। তবে সেই গোলটি আসে রোমার গিয়ানলুকা মানচিনির অবদানে। তার করা আত্মঘাতী গোলে ১-১ সমতা ফিরে ম্যাচে। শেষ পর্যন্ত দুই দলের আক্রমণে আরো গতি বাড়লেও নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও ম্যাচের নিষ্পত্তি না হলে ম্যাচের ভাগ্য গড়ায় ট্রাইবেকারে। 

ট্রাইবেকারের শুরুতে গিয়ানলুকা মানচিনির করা প্রথম পেনাল্টি ঠেকান কাতার বিশ্বকাপে মরক্কোর সেমিফাইনাল খেলার অন্যতম নায়ক গোলরক্ষক ইয়াসিন বুনু। এরপর ইতালিয়ান ক্লাবটিকে আরও পিছিয়ে দেন রজার আইবানেজ। তার নেওয়া শটটি পোস্ট লেগে প্রতিহত হয়। পরে সেভিয়াকে শিরোপা জেতানোর সুযোগ আসে আর্জেন্টাইন তারকা গনসালো মন্টিয়েলের। বিশ্বকাপে তাঁর পেনাল্টিই আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত করেছিল।


বিজ্ঞাপন


অবশ্য পুসকাস অ্যারেনায় অন্যরকম নাটক মঞ্চায়িত হলো। পেনাল্টি শটটি পোস্টে মারেন মনতিয়েল। ফলে ম্যাচে ফেরার সুযোগ পায় মরিনহোর দল। কিন্তু রোমা গোলরক্ষক আগে থেকে সরে যাওয়ায় আবারও পেনাল্টির সুযোগ পান মনতিয়েল। এবার আর ভুল হয়নি। দারুণভাবে বল জালে জড়িয়ে ৪-১ গোলে সেভিয়ার শিরোপা নিশ্চিত করেন এই ডিফেন্ডার। আর এতেই প্রথম ফুটবলার হিসেবে রেকর্ড গড়েছেন তিনি।

এসটি/

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর