শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘আমি হারের পদক চাই না, এগুলো সংরক্ষণও করি না’

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১২:৫৩ পিএম

শেয়ার করুন:

‘আমি হারের পদক চাই না, এগুলো সংরক্ষণও করি না’

ইউরোপিয়ান এমন কোন আসর নেই যেগুলোর ফাইনালে জোসে মরিনিয়ো তার দল কে তুলেননি। এর থেকে সবচেয়ে বড় প্রাপ্তি ছিল ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে কখনো হারেননি তিনি। তবে গতকাল রোমার এই কোচ পেয়েছেন হারের স্বাদ। ইউরোপা লিগ ফাইনালে সেভিয়ার বিপক্ষে প্রথমবারের মতো হওয়া এই অভিজ্ঞতাটা মেনে নিতে কষ্ট হয়েছে মরিনিওর।তাই ম্যাচ শেষে নিজের পদক ভক্তকে দিয়ে দিয়েছেন তিনি। 

পুসকাস অ্যারেনায় ম্যাচের শুরুতে ছিল তুমুল লড়াই। পাওলো দিবালার দারুণ গোলে প্রথমার্ধের ৩৪ মিনিটে এগিয়ে যায় ইতালিয়ান ক্লাব রোমা। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় হোসে মরিনহোর দল। 


বিজ্ঞাপন


দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই নিজেদের চিরচেনা রূপে ফিরে আসে সেভিয়া। আক্রমণ পাল্টা-আক্রমণে গোলের দেখাও পেয়ে যায় স্প্যানিশ ক্লাবটি। তবে সেই গোলটি আসে রোমার গিয়ানলুকা মানচিনির অবদানে। তার করা আত্মঘাতী গোলে ১-১ সমতা ফিরে ম্যাচে। 

শেষ পর্যন্ত দুই দলের আক্রমণে আরো গতি বাড়লেও নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও ম্যাচের নিষ্পত্তি না হলে ম্যাচের ভাগ্য গড়ায় ট্রাইবেকারে। 

আর সেই পেনাল্টি শুটআউটেই যেন নাটকীয়তা। আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা গনসালো মনতিয়েল লুসাইলের ফাইনালের মতো শিরোপাজয়ী শট নেওয়ার দ্বারপ্রান্তে ঠিক তখনই শুরু হয় আরেক দৃশ্যপট। 

ট্রাইবেকারের শুরুতে গিয়ানলুকা মানচিনির করা প্রথম পেনাল্টি ঠেকান কাতার বিশ্বকাপে মরক্কোর সেমিফাইনাল খেলার অন্যতম নায়ক গোলরক্ষক ইয়াসিন বুনু। এরপর ইতালিয়ান ক্লাবটিকে আরও পিছিয়ে দেন রজার আইবানেজ। তার নেওয়া শটটি পোস্ট লেগে প্রতিহত হয়। পরে সেভিয়াকে শিরোপা জেতানোর সুযোগ আসে আর্জেন্টাইন তারকা গনসালো মনতিয়েলের। বিশ্বকাপে তাঁর পেনাল্টিই আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত করেছিল। 


বিজ্ঞাপন


কিন্তু পুসকাস অ্যারেনায় অন্যরকম নাটক মঞ্চায়িত হলো। পেনাল্টি শটটি পোস্টে মারেন মনতিয়েল। ফলে ম্যাচে ফেরার সুযোগ পায় মরিনহোর দল। কিন্তু রোমা গোলরক্ষক আগে থেকে সরে যাওয়ায় আবারও পেনাল্টির সুযোগ পান মনতিয়েল। এবার আর ভুল হয়নি। দারুণভাবে বল জালে জড়িয়ে ৪-১ গোলে সেভিয়ার শিরোপা নিশ্চিত করেন এই ডিফেন্ডার। সেই সঙ্গে রেকর্ড সপ্তম শিরোপা উঠে সেভিয়ার ঘরে।

এমন হারের পর মরিনিয়ো তার পদক ভক্তকে দিয়ে দিতে দেখা গিয়েছে। এমন কাণ্ডের পর তিনি বলেন, ‘হ্যাঁ (পদক) ছুড়ে মেরেছি। আমি হারের পদক চাই না, এগুলো সংরক্ষণও করি না, তাই দিয়ে দিয়েছি।’ 
 
মরিনিয়োর এমন কাজের পর টুইটারে কেউ কেউ সেই খুদে দর্শককে পরামর্শ দিয়েছেন, পদকটা যত্নে রেখো, মরিনিওর হারের পদক বিরল। 

এমএএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর