শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ বার্সেলোনা! 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১০:১৯ পিএম

শেয়ার করুন:

চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ বার্সেলোনা! 

বার্সেলোনার খারাপ সময় যেন পিছুই ছাড়ছে না। গত কয়েকদিন আগে স্প্যানিশ রেফারিজ কমিটির পেছনে অর্থায়নের খবর নিয়ে বড়সড় বিপাকেই পড়েছিল স্প্যানিশ ক্লাবটি। আর এখন আবার তৈরি হয়েছে নতুন শঙ্কা। নিষেধাজ্ঞার বেড়াজালে ফেঁসে যেতে পারে জাভি হার্নান্দেজরা। রেফারিকে ঘুষ দেয়ার অভিযোগের বিষয়ে প্রমাণ হলে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ হতে পারে কাতালানরা, এমনটাই জানায় স্কাকাই স্পোর্টসের এক প্রতিবেদনে।

এর আগে এ বিষয়টি নিয়ে স্প্যানিশ গণমাধ্যম জানায়, তদন্ত শুরু করেছে স্পেন প্রশাসন। আদালত পর্যন্ত গড়িয়েছে এই মামলা। অভিযুক্ত ক্লাব এবং রেফারি নিগ্রেইরার মাঝে অবৈধ কিছু হয়েছে বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা। তখন আইনজীবী হাভিয়ের বেনিতো বলেন, 'আসলেই বাজে কিছুর গন্ধ পাচ্ছি। এটা পরিষ্কার বোঝা যাচ্ছে, নির্দিষ্ট কিছু ম্যাচের জন্য বার্সেলোনা রেফারি কিনে নিয়েছে সিদ্ধান্ত ওদের পক্ষে নেয়ার জন্য। সবেমাত্র তদন্ত শুরু হয়েছে। দেখা যাক না কী হয়!'


বিজ্ঞাপন


যদিও ফুটবল ক্লাব বার্সেলোনা বলছে, এই লেনদেনের মাঝে নেতিবাচক কিছু নেই। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের রেফারিজ কমিটিকে তারা অর্থ প্রদান করেছে, ক্লাবটির যুব ফুটবলারদের সম্পর্কে তথ্য নিতে।

তবে যেটা গুঞ্জন আছে, স্পেনের রেফারিস কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে ২০১৭ চ্যাম্পিয়ন্স লিগের একটি ম্যাচে অনৈতিক সুবিধা দিতে অর্থ দিয়েছিল ক্লাবটি। ধারণা করা হচ্ছে সেটি পিএসজির বিপক্ষে ৬-১ গোলে জয়ের ঐতিহাসিক সেই ম্যাচটি। শুধু নেগরেইরাই নন, ঘুষ লেনদেনে জড়িত ছিলেন তার ছেলে হাভিয়ের এনরিকেজও।

এ বিষয়ে তদন্তে নামতে অপারগতা জানিয়ে উয়েফাকে আগেই চিঠি দিয়েছিলেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাজ। বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে উয়েফা। ডিসিপ্লিনারি রেগুলেশন অনুযায়ী, অনুসন্ধানের জন্য কমিটি গঠন করেছে ইউরোপীয় ফুটবলের শীর্ষ সংস্থাটি। যেখানে প্রাথমিকভাবে উয়েফা সন্দেহ করছে, কম্পিটিশনের নিয়ম ভঙ্গের মতো ঘটনার সঙ্গে বার্সেলোনা হয়তো সম্পৃক্তই। তাই চার থেকে পাঁচ সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন তৈরি করার লক্ষ্যে চলছে কাজ।

অভিযোগ প্রমাণিত হলে ইউরোপীয় কম্পিটিশন থেকে নিষিদ্ধ হতে পারে বার্সা। তবে ঘরোয়া ফুটবলে হয়তো শাস্তির মুখে পড়তে হবে না স্প্যানিশ জায়ান্টদের।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর