শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

শতবর্ষী বিশ্বকাপের আয়োজক হবে আর্জেন্টিনা!  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৪ পিএম

শেয়ার করুন:

শতবর্ষী বিশ্বকাপের আয়োজক হবে আর্জেন্টিনা!  

কাতার বিশ্বকাপের ভিতর দিয়ে ৩৬ বছর পর শিরোপা ঘরে তুলেছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। এদিকে বিশ্বকাপ জয়ের পর শতবর্ষ উদযাপনের আসরটি আয়োজনের কথা জানিয়েছে আর্জেন্টিনাসহ লাতিনের তিন দেশ উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে।

মঙ্গলবার আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনে (এএফএ) আয়োজিত এক অনুষ্ঠানে উক্ত চার দেশের ফুটবল কর্মকর্তা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি আলেহান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়। 


বিজ্ঞাপন


২০৩০ সালে বিশ্বকাপের শতবর্ষী আসর হবে কোন দেশে তা নির্ধারিত হবে ২০২৪ সালে। তবে সেই আসরকে কেন্দ্র করে ২০১৭ সাল থেকে আর্জেন্টিনা ও উরুগুয়ে আয়োজন করতে আগ্রহ প্রকাশ করে আসছিল। এরপর এই তালিকায় যোগ হলেন চিলি ও প্যারাগুয়ে।

১৯৩০ সালে উরুগুয়েতে বসেছিল বিশ্বকাপের প্রথম আসর। এছাড়া ১৯৬২ সালে চিলি এবং ১৯৭৮ সালে বিশ্বকাপের আয়োজক হওয়ার গৌরব অর্জন করে আর্জেন্টিনা। তাই শত বছর পূর্তির আসরটি দক্ষিণ আমেরিকার মাটিতেই আয়োজন করতে চায় এই চার দেশ। এদিকে প্যারাগুয়ে কখনো আয়োজন না করলেও শতবর্ষ উদযাপনে অধীর আগ্রহে অপেক্ষা করছে স্বাগতিক হতে।

অপরদিকে লাতিনের চার দেশ আয়োজন করতে চাইলেও হচ্ছে না। কারণ ২০৩০ বিশ্বকাপের স্বাগতিক হতে চায় ইউরোপের দুই দেশ স্পেন ও পর্তুগালও। এছড়া মরক্কো ও সৌদি আরবও চায় স্বাগতিক হতে। ফলে লাতিন চার দেশকে তাদের বিপক্ষে মাঠের বাইরের জিততে হবে আয়োজন করতে হলে।   

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর