শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফুটবলে হ্যাটট্রিকের ইতিহাস  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

ফুটবলে হ্যাটট্রিকের ইতিহাস  

হ্যাটট্রিক শব্দটি ক্রীড়ায় ব্যবহৃত একটি পরিভাষা যা কোন খেলোয়াড় কর্তৃক খেলা চলাকালীন পরপর তিনবার লক্ষ্যস্থলে আঘাত হানার বিরল কৃতিত্ব অর্জনের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ফুটবলের একটি খেলায় তিনটি গোল করাকে এই পরিভাষা দ্বারা বিশেষায়িত করা হয়। ১৮৫৮ সাল থেকে এই পরিভাষাটি খেলাধুলায় ব্যবহৃত হয়ে আসছে। 

হ্যাটট্রিক হিসেবে স্বীকৃতি লাভের জন্য ফুটবল খেলায় বিভিন্ন শর্তাবলী রয়েছে। এরমধ্যে প্রধান শর্ত হচ্ছে কোন ফুটবল খেলায় একজন ফুটবলারকে তিনটি গোল করতে হয়। বিশেষ সম্মাননা হিসেবে ঐ ফুটবলার খেলার বলটি নিজের কাছে রেখে দেন। তবে পেনাল্টি শ্যুট আউটের মাধ্যমে করা গোল এর অন্তর্ভুক্ত নয়। এই হ্যাটট্রিকের নিয়ম আবার একেক দেশে একেক রকম। 


বিজ্ঞাপন


জার্মানির ক্লাবগুলোর খেলায় হ্যাট্রিক করতে হলে নির্দিষ্ট সময়কালের মধ্যে তা করতে হবে। তবে যখন কোনো খেলোয়াড় প্রথম গোলটি ডান পায়ে, দ্বিতীয় গোলটি বাম পায়ে ও তৃতীয় গোলটি মাথা দিয়ে গোল করেন তখন তা ক্লাসিক বা পারফেক্ট হ্যাট্রিক নামে পরিচিতি পায়। অন্যদিকে নেদারল্যান্ডসে প্রত্যেক অর্ধে কোন খেলোয়াড় তিন গোল করলে ও বিপক্ষ দল কোন গোল না করতে পারলেই তবে তা হ্যাট্রিক হিসেবে স্বীকৃতি পায়।

এখন পর্যন্ত দ্রুততম সময়ে হ্যাটট্রিক হয়েছে মাত্র ৭০ সেকেন্ডের মধ্যে। ২০১৩ সালের সানডে লীগ ফুটবলে অ্যালেক্স টোর-এই রেকর্ডের নজির স্থাপন করেন। 

শীর্ষ ১০ হ্যাটট্রিক করা ফুটবলার:

খেলোয়াড়

বর্তমান ক্লাব

বর্তমান ক্লাব

ক্রিস্টিয়ানো রোনালদো

আল নাসের

৬০

লিওনেল মেসি

পিএসজি

৫৪

রবার্ট লেভানডভস্কি

বার্সেলোনা

২৯

লুইস সুয়ারেজ

গ্রেমিও

২১

হ্যারি কেইন

টটেনহ্যাম হটস্পার

১৮

মারিও গোমেজ

অবসর

১৮

সার্জিও আগুয়েরো

অবসর

১৮

ইব্রাহিমোভিচ

এসি মিলান

১৭

এডিনসন কাভানি

ভ্যালেন্সিয়া

১৫

এমেরিক অমাবেয়াং

চেলসি

১২

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর