মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

কঠিন লড়াইয়ে ফ্রান্স-ইংল্যান্ড, রেকর্ড গড়ার সুযোগ এমবাপ্পেদের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ০৭:৩৪ পিএম

শেয়ার করুন:

কঠিন লড়াইয়ে ফ্রান্স-ইংল্যান্ড, রেকর্ড গড়ার সুযোগ এমবাপ্পেদের

ব্রাজিল-ক্রোয়েশিয়া দিয়ে গতকাল শুরু হয়েছে শেষ আটের লড়াই। কোয়ার্টার ফাইনাল এমন একটি পরিস্থিতি, যেই অবস্থা থেকে আপনি সাফল্যের সুঘ্রাণ পাবেন। আপনার মনে হবে আপনি যশ এবং খ্যাতির খুব কাছে রয়েছেন, কিন্তু তবুও তা থাকবে ধরাছোঁয়ার বাইরে। হয় আপনি এখান থেকে সাফল্যের পথে আরো এগিয়ে যাবেন, নয়তো পদস্খলন হলে আগের সব পরিশ্রম পণ্ডশ্রমে পরিণত হবে। বিদায় নিতে হবে আসর থেকে। এমন হিসেব নিয়ে সেমিতে যাবার লড়াইয়ে আজ মাঠে নামছে ফ্রান্স-ইংল্যান্ড।  

এই দুই দলের ফুটবল লড়াইটা শুরু হয় ১৯২৩ সাল থেকে। এখন পর্যন্ত মোট ৩১ বারের দেখায় ইংল্যান্ড জিতেছে ১৭ বার আর ফ্রান্স ৯ বার। ম্যাচ ড্র হয়েছে পাঁচবার।


বিজ্ঞাপন


এছাড়া দুই দলের প্রথম ছয় দেখায় ছয় জয়ই ইংলিশদেশ। তবে কালক্রমে নতুন শতকে ঘুরে দাঁড়ায় ফ্রান্স। ২০০০ সাল থেকে মোট সাতবার মুখোমুখি হয়েছে দুই দল। এরপর ছয় জয় ফ্রান্সের আর প্রীতি ম্যাচে এক জয় ইংলিশদের। এক্ষেত্রে মরুর বুকে লড়াইটা আরও জমজমাট হচ্ছে, এটা প্রত্যাশাই করা যায়।

তবে আজ ইংলিশ বাধা কাটাতে পারলে এক রেকর্ডে ভাগ বসানোর সুযোগ থাকছে এমবাপ্পেদের। এখন পর্যন্ত ব্রাজিল ও ইতালি টানা দুবার বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছে। কিন্তু আর্জেন্টিনা, জার্মানি টানা দুবার ফাইনাল খেললেও শিরোপা তাদের হাতে ওঠেনি। এবার ফ্রান্সের সামনে সুযোগ থাকছে তৃতীয় দল হিসেবে রেকর্ডে নাম লেখানোর।

আল বায়েত স্টেডিয়ামে ইউরোপের এই দুই ফুটবল শক্তির লড়াই আজ রাত ১টা। কে জিতবে শেষ চারের টিকিট অপেক্ষা করতে হবে ম্যাচ পর্যন্ত। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর