বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্রাজিলের বিপক্ষে নাটক ছাড়া জিততে পারব না: মদ্রিচ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:০৬ পিএম

শেয়ার করুন:

ব্রাজিলের বিপক্ষে নাটক ছাড়া জিততে পারব না: মদ্রিচ

নানান অঘটনের মধ্য দিয়ে শেষ হয়েছে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর পর্ব। এবার শুরু হতে হচ্ছে শেষ আটের লড়াই। যেকোনো ধরনের প্রতিযোগিতায় কোয়ার্টার ফাইনাল এমন একটি পরিস্থিতি, যেই অবস্থা থেকে আপনি সাফল্যের সুঘ্রাণ পাবেন। আপনার মনে হবে আপনি যশ এবং খ্যাতির খুব কাছে রয়েছেন, কিন্তু তবুও তা থাকবে ধরাছোঁয়ার বাইরে। হয় আপনি এখান থেকে সাফল্যের পথে আরো এগিয়ে যাবেন, নয়তো পদস্খলন হলে আগের সব পরিশ্রম পণ্ডশ্রমে পরিণত হবে। বিদায় নিতে হবে আসর থেকে। এমন হিসেব নিয়ে আগামীকাল সেমিতে যাবার লড়াইয়ে মাঠে নামছে ব্রাজিল-ক্রোয়েশিয়া।   

তবে কোয়ার্টার থেকে সেমিফাইনালে উঠার পথ অনেকটাই নাটকীয় হয়। সেই সুরেই যেন সুর মেলালেন ক্রোয়েট তারকা লুকা মদিরচ। তিনি বললেন, ‘মনে হচ্ছে নাটক ছাড়া জিততে পারবো না আমরা। তবে যেভাবেই হোক, শক্ত প্রতিপক্ষ ব্রাজিলের বিপক্ষে কঠিন লড়াই জিতে সেমিতে উঠতে পারলেই আমরা খুশি হব।’  


বিজ্ঞাপন


অপরদিকে টানা ২০ বছর ধরে অধরা বিশ্বকাপ শিরোপা জিতে মিশন হেক্সা পূরনের সন্ধানে থাকা সেলেসাওরা টানা অষ্টমবারের মতো খেলবে কোয়ার্টার ফাইনালে। তাদের প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে নামবে গত বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া। এইবার নিয়ে মাত্র ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলছে ১৯৯১ সালে স্বাধীন হওয়া দেশটি। 

অন্যদিকে ২২টি বিশ্বকাপের প্রত্যেকটিতেই খেলেছে ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে তাই অন্যতম ফেবারিট হিসেবেই নামবে তারকায় খচিত তিতের শিষ্যরা। কিন্তু তাদের ছেড়ে কথা বলবে না ক্রোয়েটরা। ব্রাজিলকে কখনোই হারাতে না পারার আক্ষেপটাও এবার দূর করতে চায় দালিচের দল। 

তিনি বলেন, ‘কালকের খেলা আমাদের কাছে ফাইনালে খেলার সমতুল্যই বলা যায়। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব। আমরা খেলার আগে কোনোভাবেই হার মানবো না। আমরা আমাদের নিজেদের মতো করে ব্রাজিলকে রুখে দেওয়ার চেষ্টা করব।’ 

তবে শেষ ষোলোর লড়াইয়ে, তিতের দল যেইভাবে এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়াকে সহজেই গুড়িয়ে দিয়ে এসেছেন, তা দেখে হয়তো কিছুটা দুশ্চিন্তাই ভর করেছে ক্রোয়েশিয়ান কোচ দালিচের উপর।


বিজ্ঞাপন


এদিকে অতীত পরিসংখ্যানে, এখন পর্যন্ত মোট চারবার মুখোমুখি হয়েছে এই দুই দল। যার মধ্যে তিনটিতেই জয় ব্রাজিলের। একটি ম্যাচ ড্র হয়েছে। এছাড়া বিশ্বকাপে প্রথমবারের মতো দুই দলের দেখা হয় ২০০৬ আসরে যেখানে ১-০ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে ব্রাজিল। ২০১৪ সালে পুনরায় দুই দলের দেখা হয়। সেখানে ব্রাজিল ৩-১ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে।  

এসসিএন/এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর