বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

রিয়ালে এ পর্বের অভিযান শেষেই অবসরে আনচেলত্তি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০৪:২৯ পিএম

শেয়ার করুন:

রিয়ালে এ পর্বের অভিযান শেষেই অবসরে আনচেলত্তি

কোচিং ক্যারিয়ারের শুরুতে ১৯৯২-৯৫ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ ইতালির জাতীয় ফুটবল দলের সহকারী ম্যানেজারের পদে। এরপর যাত্রা শুরু করেন ক্লাবে পর্যায়ে মূল কোচ হিসেবে। এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, নাপোলি, এভারটন, প্যারিস সেন্ট জার্মেই, চেলসি, এসি মিলান, জুভেন্টাসের মতো ক্লাবের দায়িত্ব সামলেছেন ইতালির হয়ে ২৬ ম্যাচ মাঠে নামা  কার্লো আনচেলত্তি। তবে তিনি তার কোচিংয়ে বোধহয় সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে থাকবেন রিয়াল মাদ্রিদকে লা ডেসিমা এনে দেওয়ার স্মৃতিতে। সেই রিয়ালের হয়েই কোচ হিসেবে নিজের ক্যারিয়ারের ইতি টানতে চাইছেন আনচেলত্তি। 

বয়স তো আর কম হয়নি। একে একে ৬৩ বছর পার করে ফেলেছেন গত বছর দ্বিতীয় মেয়াদে আবারও রিয়ালের দায়িত্ব নেওয়া ইতালিয়ান কোচ। ২০১৩ থেকে ২০১৫ রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম মেয়াদে দায়িত্ব পালন করেন আনচেলত্তি। ২০১৪ সালে ১০ম চ্যাম্পিয়নস লিগ শিরোপার পাশাপাশি জেতেন একটি করে ফিফা ক্লাব বিশ্বকাপ, কোপা দেল রে ও উয়েফা সুপার কাপ। 


বিজ্ঞাপন


পরে যোগ দেন জার্মান ক্লাব বায়ার্নে। সেখানেও সাফল্য ধরা দেয় আনচেলত্তির হাতে।  একটি বুন্দেসলিগা ও দুটি জার্মান কাপ জয় করে জার্মান জায়ান্টরা। তবে নাপোলি ও এভারটনে গিয়ে শূন্য হাতে ফিরতে হয় তাকে। 

জিদানের পর রিয়ালের হাল ধরার জন্য আবারও ফিরে আসেন আনচেলত্তি। এসেই জয় করেন লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা সুপার কাপ। আনচেলত্তির হাত ধরেই এ বছর চ্যাম্পিয়নস লিগের রেকর্ড ১৪ তম শিরোপা পায় রিয়াল। 

অর্থাৎ, ১৬ বছরের খেলোয়াড়ি জীবনের পর ৩০ বছরের কোচিং ক্যারিয়ারে এখনও উজ্জ্বল তিনি। কিন্তু বয়স বলেও তো একটা কথা থাকে। তাই রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ জানালেন, লস ব্লাঙ্কোসদের হয়েই অবসর নেওয়ার কথা ভাবছেন তিনি।  


বিজ্ঞাপন


রিয়ালের কিংবদন্তি ম্যানেজার আগামী কয়েক বছরের মধ্যে তার ক্যারিয়ারের ইতি টানতে পারেন বলে মনে করা হচ্ছে। এদিকে, বার্নাব্যুতে আনচেলত্তির চুক্তির এখনও বাকি আছে দুই বছর। 
 
২০২২-২৩ মৌসুমে লা লিগায় আজ নিজেদের শিরোপা ধরে রাখার মিশনে নামবে রিয়াল। ম্যাচের আগে সংবাদ মাধ্যমে নিজের অবসরের কথা জানান ইতালিয়ান কোচ। 

অবসরের ব্যাপারে কথা বলতে গিয়ে শুরুতেই আনচেলত্তি বলেন, ‘আমার ক্যারিয়ারে ২৪টি শিরোপা? সত্যি বলতে কি, এই সংখ্যাগুলো আমার কাছে কোনো বিষয় নয়। এই সংখ্যা নিয়ে আমি একদম শেষে গিয়ে ভাবব। এখন আমি অনুশীলনে মনোযোগী। প্রতিদিনের কাজ রুটিন অনুযায়ী করতে পছন্দ করি আমি।’

কোচিং ক্যারিয়ারে শুরুর সময় থেকে এখনকার  আনচেলত্তির যে ভাবনায় অনেক পরিবর্তন এসেছে সেটাও স্বীকার করেন তিনি, ‘কয়েক বছর আগপর্যন্ত আমি ট্যাকটিকসকেই অগ্রাধিকার দিতাম। এখন আমি মানবিক সম্পর্ক নিয়ে মনোযোগী। আমি এখন মানুষকে চিনতে-জানতে আর নতুন প্রজন্মের প্রতি মনোযোগ দিচ্ছি।’

এরপর অদূর ভবিষ্যতে রিয়ালের হয়েই অবসর নেওয়ার সম্ভাবনা নিয়েই কথা বলেন আনচেলত্তি , ‘মাদ্রিদে এ পর্বেই আমার ক্যারিয়ারের সমাপ্তি ঘটবে। রিয়াল মাদ্রিদের (এবারকার অভিযান) পর অবসর নেব। রিয়াল মাদ্রিদ ফুটবলের একেবারে চূড়ায় রয়েছে। এই অভিজ্ঞতার একদিন পর এটিকে বলাটা বোধগম্য। এখানকার অভিজ্ঞতা নিয়ে শেষ (ক্যারিয়ার) করতে পারা একটা ব্যাপার।’ 

উল্লেখ্য, মাদ্রিদে সাবেক এসি মিলান ম্যানেজারের চুক্তি ২০২৩-২৪ মৌসুমে শেষ হওয়ার কথা। কিন্তু তখনই যে আনচেলত্তি অবসর নেবেন সেটাও নিশ্চিত নয়। কারণ রিয়ালের সঙ্গে তিনি চুক্তি নবায়নের বিষয়টিও উড়িয়ে দেননি। 

এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর