এবার আদালতের কাঠগড়ায় ম্যারাডোনার সেই চিকিৎসক দল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০২২, ০৪:১৬ পিএম
এবার আদালতের কাঠগড়ায় ম্যারাডোনার সেই চিকিৎসক দল

ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর পর এক অভিযোগে তোলপাড় হয় ফুটবল বিশ্ব। আর্জেন্টাইন গ্রেটকে মেরে ফেলা হয়েছে এমনটা দাবি করে তার পরিবার। যে মেডিকেল দলের তত্ত্বাবধানে ম্যারাডোনা ছিলেন তাদের আচরণ অনুপযুক্ত ও বেপরোয়া ছিল এই মর্মে তদন্তের জন্য গঠন করা হয় মেডিকেল বোর্ড। গতকাল আর্জেন্টাইন কোর্টের এক রায়ে জানা গেছে শুনানির মুখোমুখি হতে হবে অভিযুক্ত ৮ ব্যক্তিকে।

২৩৬ পৃষ্ঠার প্রতিবেদনে মামলার জজ অভিযুক্তদের আচরণকে প্রশ্নবিদ্ধ করেছেন। রায়ে আরও বলা হয়েছে ডাক্তার, নার্স, সাইকোলোজিস্টসহ যারা ম্যারাডোনার দেখাশোনার দায়িত্বে ছিলেন তাদের বিরুদ্ধে স্বেচ্ছায় প্রাণনাশের অভিযোগ রয়েছে।  

ম্যারাডোনার ছেলের উকিল মারিও বদ্রি বলেছেন, ‘তিনি (ম্যারাডোনা) অসহায় অবস্থায় ছিলেন। দেখামাত্র আমি বলেছিলাম এটা খুন। লম্বা সময় আমরা লড়েছি এবং শেষ পর্যন্ত আমরা এখানে এসে পৌঁছেছি।’

বুয়েন্স আয়ার্সের নিকটবর্তী একটি বাড়িতে ম্যারাডোনার মৃত্যুর পরপরই তদন্ত প্রক্রিয়া শুরু করেন আর্জেন্টাইন প্রসিকিউটরসরা। অভিযুক্তদের সম্পদের নেয়া হয় তল্লাশি।  

ম্যারাডোনা হত্যা মামলার আসামীরা হলেন, তার নিউরোসার্জন ও ব্যক্তিগত ডাক্তার লিওপোল্ডো লুক, মনরোগ বিশেষজ্ঞ অগাস্টিনা কোসাকোভ ও কার্লোস ডিয়াজ, নার্স গিসেলা মাদ্রিদ ও রিকার্দো আলমিরন, মারিয়ানো পেরোনি। অন্য আসামীরা হলেন চিকিৎসক পেদ্রো দি স্পাগনা ও ন্যান্সি ফোরলিনি। 

এদিকে শুরু থেকেই ম্যারাডোনার মৃত্যুতে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করে আসছেন অভিযুক্তরা। কোসাকোভের আইনজীবী জানিয়েছেন রায়ের বিরুদ্ধে আপিল করবেন। তবে অভিযোগ প্রমাণিত হতে আসামীদের সাজা হতে পারে ৮ থেকে ২৫ বছর। 

এআইএ