৩ বছরের চুক্তিতে বায়ার্নে সাদিও মানে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৭:০৫ পিএম
৩ বছরের চুক্তিতে বায়ার্নে সাদিও মানে

ইংল্যান্ড ছেড়ে যে জার্মানি পাড়ি জমাবেন সেটা আগেই জানিয়েছিলেন সাদিও মানে। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লিভারপুলে ছয় মৌসুমের রঙিন অধ্যায়ের ইতি টেনে বায়ার্ন মিউনিখে তিন বছরের চুক্তিতে যোগ দিলেন সেনেগালের তারকা ফরোয়ার্ড।

বুধবার (২২ জুন) মানেকে দলে নেওয়ার ঘোষণা দেয় জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন। চুক্তি অনুযায়ী ২০২৫ সাল পর্যন্ত বুন্ডেসলিগায় রেকর্ড টানা দশমবারের মতো চ্যাম্পিয়ন দলে খেলবেন মানে। 

বায়ার্নে আসতে পেরে বেজায় খুশি মানে, ‘শেষ পর্যন্ত মিউনিখে এফসি বায়ার্নের অংশ হতে পেরে আমি খুব খুশি। আমি সত্যিই খুব অভিভূত। তাই শুরু থেকেই আমার মনে কোনো সন্দেহ ছিল না: এই চ্যালেঞ্জের জন্য এটাই সঠিক সময়।‘  

২০১৬ সালে ৩৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে সাউদাম্পটন থেকে পাঁচ বছরের চুক্তিতে লিভারপুলে এসেছিলেন মানে। ক্লাবটির হয়ে ২৬৯ ম্যাচ খেলে ১২০ গোল করেছেন ৩০ বছর বয়সী এই ফুটবলার। এছাড়া ৩৮ গোলে অবদান আছে তার। 

অল রেডদের হয়ে একটি চ্যাম্পিয়ন্স লিগসহ (২০১৮-১৯ মৌসুম) প্রিমিয়ার লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ, এমিরেটস এফএ কাপ এবং কারাবাও কাপ জিতেছেন মানে। 

এই মৌসুমেও দারুণ ছন্দে থাকা সেনেগালিজ তারকা লিভারপুলের লিগ কাপ ও এফএ কাপ জয়ে অবদান রাখেন। এছাড়া ইয়ুর্গেন ক্লপের অধীনে ২০২১-২২ মৌসুমে মোট ২৩ গোল করেন মানে। 

সদ্য শেষ হওয়া মৌসুমের শেষ দিকে আলোচনা ওঠে, বিদায়ী স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির জায়গায় সাদিও মানেকে দলে ভেড়াতে চায় জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।  সেটা সত্যি হলো শেষ পর্যন্ত। 

এর আগে সেনেগালের ৬০-৭০ শতাংশ মানুষ চাইলেই লিভারপুল ছাড়বেন বলে ঘোষণা দেন মানে। বলেছিলেন, ‘অন্য সবার মতো আমিও সামাজিক মাধ্যমে আছি এবং লোকের মন্তব্য দেখি। সেনেগালের ৬০-৭০ শতাংশ লোকে কি চায় না আমি লিভারপুল ছেড়ে দেই? তারা যা চায়, আমি সেটাই করব।’ 

‘শিগগিরই দেখতে পাবে। তাড়ার কিছু নেই, কারণ সবাই মিলেই এটা দেখতে পারব। ভবিষ্যতই তা বলে দেবে।’ 

এসও