শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আইপিএলে ‘গ্রিন ডট বল’ নিয়মে যে পরিমাণ গাছ লাগাচ্ছেন বিসিসিআই

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৬:০৩ পিএম

শেয়ার করুন:

আইপিএলে ‘গ্রিন ডট বল’ নিয়মে যে পরিমাণ গাছ লাগাচ্ছেন বিসিসিআই

বৈশ্বিক উষ্ণায়নের এ যুগে বনায়ন ও পরিবেশ রক্ষার প্রতি সচেতনতা তৈরি করতেই এবারের আইপিএলে অভিনব এক উদ্যোগ নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএলের প্লে-অফ থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত প্রতিটি ডট বলের জন্য রোপণ করা হবে ৫০০টি গাছ। এমন উদ্যোগ নিয়ে প্রশংসায় ভাসেন বিসিসিআই। সে হিসেব অনুযায়ী এবারের আইপিএলে প্লে-অফ থেকে ফাইনাল পর্যন্ত ডট বল হয়েছে মোট ২৯৪টি। আর প্রতি ডট বলের জন্য ৫০০ গাছ হিসাব করলে ভারতজুড়ে রোপণ করা হবে ১ লাখ ৪৭ হাজার গাছ।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এমন উদ্যোগ মুহুর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়ে। এ পদক্ষেপের জন্য আইপিএল এবং বিসিসিআই এর প্রশংসাও করেন সবাই। এমন কি ম্যাচ চলাকালীন সময়ে ধারভাষ্যকার হার্শা ভোগলে বলেন,‘বিসিসিআই এর সবুজায়ন কর্মসূচির আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।’


বিজ্ঞাপন


যেখানে প্লে-অফের প্রথম ম্যাচে চেন্নাইয়ে অনুষ্ঠিত ম্যাচে ৮৪টি ডট বল হয়েছিল। এলিমিনেটরে মুম্বাই ও লখনউর ম্যাচে ৯৬টি, দ্বিতীয় কোয়ালিফায়ারে ৬৭টি এবং ফাইনালে ডট বল হয়েছে ৪৫টি। 

আর সব মিলিয়ে ডট বল যোগ করলে হয় ২৯৪টি। আর প্রতিটি ডট বলের জন্য যেহুতে ৫০০ গাছ রোপণ করা হবে, তার জন্য মোট গাছ দাঁড়ায় ১ লাখ ৪৭ হাজার। আগেই জানানো হয়েছিল যে ফাইনালের পরই গাছগুলো রোপণ করবে বিসিসিআই।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর