বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইসিসিকে টক্কর আইপিএলের, কার ঝুলিতে গেল কত টাকা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০১:৪৮ পিএম

শেয়ার করুন:

আইসিসিকে টক্কর আইপিএলের, কার ঝুলিতে গেল কত টাকা

আহমেদাবাদ নরেন্দ্র মোদী স্টেডিয়াম কাল অবিশ্বাস্য দৃঢ়তায় ইতিহাসের জন্ম দিলো চেন্নাই সুপার কিংস। গুজরাটের দেয়া পাহাড় সমান রানের টার্গেট তারা পেরিয়ে গেলো দলীয় একাগ্রতায়। দশমবারের মত ফাইনাল খেলতে নামা দলটি বৃষ্টিবিঘ্নিত ফাইনালে গুজরাটকে হারিয়ে পঞ্চমবারের মত জয় করলো ভারতীয় ফ্র‍্যাঞ্চাইজিক্রিকেটে শ্রেষ্ঠত্বের আসর। শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ দুই বলে জাদেজার ছয়-চারে গুজরাটের দ্বিতীয় শিরোপার আশা চূর্ণ হয়ে যায়। আর ৫ উইকেটের জয় পায় ধোনির দল, আর রচিত হলো শ্রেষ্ঠত্বের উপাখ্যান। 

জনপ্রিয়তার পাশাপাশি আইপিএল স্বমহিমায় পৃথিবীর সবচেয়ে আলোচিত টুর্নামেন্টগুলোর একটি হয়ে উঠছে। আইপিএলের রূপ বড়াবড়ই আলাদা মহিমা ছিল, ছিল রঙ, রূপ ও রাজকীয়তা এবারও সেই ধারাবাহিকতা ছিল। আর এই টুর্নামেন্ট আন্তর্জাতিক ক্রিকেটের ধারা বদলে দিচ্ছে বলেই মত অনেকের। তা অন্তত প্রাইজমানির হিসেবে হলেও কথা বলে। কেননা আইসিসির টুর্নামেন্টকে টক্কর দিচ্ছে আইপিএল। গত অক্টোবর-নভেম্বরে হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইপিএলের অর্থমূল্য (প্রাইজমানি) তেমনটাই ইঙ্গিত দিচ্ছে।


বিজ্ঞাপন



 
পঞ্চম বারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হয়ে পুরস্কার মূল্য বাবদ ২০ কোটি টাকা পেয়েছে চেন্নাই সুপার কিংস। রানার্স হওয়ায় গুজরাট টাইটান্স পেয়েছে ১২ কোটি ৫০ লক্ষ টাকা। এছাড়া বেশ কিছু ব্যক্তিগত পুরস্কারও দেওয়া হয়েছে খেলা শেষে। সব মিলিয়ে ১৬তম আসরে মোট ৪৬ কোটি ৫০ লাখ রুপি অর্থ পুরস্কার দিয়েছে বিসিসিআই। টাকার অঙ্কে যেটি ৬০ কোটি ৩৭ লাখ। অপরদিকে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির প্রাইজমানি ছিল ৫৬ লাখ ডলার, টাকার অঙ্কে যেটি ৬০ কোটি সাড়ে ৩ লাখ।

ফাইনালে হারলেও ব্যক্তিগত পুরস্কারের তালিকায় শীর্ষে শুভমন গিল। তিনি একাই চারটি পুরস্কার পেলেন।  ১৭ ম্যাচে ৫৯.৩৩ গড় ও ১৫৭.৮০ স্ট্রাইক রেটে ৮৯০ রান করে হয়েছে টুর্নামেন্টের সর্বোচ্চ রানসংগ্রাহক। এবারের আইপিএলে সবচেয়ে বেশি ৮৫টি চার মেরেছেন এ ব্যাটার। এছাড়া আরও দুটি পুরস্কার উঠেছে তরুণ ওপেনারের হাতে। এই মৌসুমের ‘গেম চেঞ্জার’ এবং ‌‌‘সবচেয়ে মূল্যবান ক্রিকেটারে’র পুরস্কারও তিনিই পেয়েছেন। চার ক্যাটাগরিতে সবমিলিয়ে শুভমান পেয়েছেন প্রায় ৫২ (৪০ লাখ রুপি) লাখ টাকা।


বিজ্ঞাপন


এছাড়া ১৭ ম্যাচ খেলে ২৮টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছেন পেসার মোহাম্মদ শামি(রানার্সআপ গুজরাট)। যার জন্য শামি পেয়েছেন প্রায় ১৩ লাখ টাকা। অপরদিকে ১৪ ম্যাচে ৬২৫ রান করা ইমার্জিং প্লেয়ার হয়েছেন যশস্বী জয়সওয়াল। তিনিও পেয়েছেন প্রায় ১৩ লাখ টাকা।

আইপিএলের সবচেয়ে ভাল স্ট্রাইকরেটের পুরস্কার পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। গোটা প্রতিযোগিতায় তিনি ১৮৩ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন। এছাড়া সবচেয়ে বড় ছয় মারার পুরস্কার পেয়েছেন ব্যাঙ্গালুরু অধিনায়ক ফাফ ডু প্লেসি। লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে তিনি ১১৫ মিটার লম্বা ছক্কা মেরেছিলেন। ব্যাঙ্গালুরুর এই দুই তারকা পান ১৩ লাখ টাকা করে।

১৬তম আসরের সেরা ক্যাচের পুরস্কার পেয়েছেন গুজরাটের রশিদ খান। লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে তার নেয়া ক্যাচ সেরা বিবেচিত হয়েছে। যার জন্য তিনিও পেয়েছেন ১৩ লাখ টাকা। অন্যদিকে আইপিএলের ফেয়ার প্লে পুরস্কার পেয়েছে দিল্লি ক্যাপিটালস। আর টুর্নামেন্টে সেরা মাঠ ও পিচের পুরস্কার পেয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স ও মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর