মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ধোনির মাইলফলকের দিনে ফাইনালে টসে জিতে বোলিংয়ে চেন্নাই 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৭:৩৩ পিএম

শেয়ার করুন:

ধোনির মাইলফলকের দিনে ফাইনালে টসে জিতে বোলিংয়ে চেন্নাই 

চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটানসের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল আইপিএলের এবারের আসর। কাকতালীয়ভাবে একই ম্যাচ দিয়ে পর্দা নামছে ১৬তম আইপিএলের। এদিকে এ আসরে চেন্নাই চ্যাম্পিয়ন হলে ধোনি জিতবেন নিজের পঞ্চম আইপিএল ট্রফি। তাহলে তিনি হবেন টুর্নামেন্টটির ইতিহাসে দ্বিতীয় সফল অধিনায়ক। যে রেকর্ডটি এখন কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার দখলে। অন্যদিকে গুজরাট টাইটানস যদি শিরোপা নিয়ে থাকে তাহলে টানা দ্বিতীয়বারের মতো হার্দিকদের ঘরে উঠবে শিরোপা। এমন সমীকরনে টসে জিতে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বোলিং করার সিদ্ধান্ত নেন চেন্নাই অধিনায়ক ধোনি। 

২০০৮ সালে ২৬ বছর বয়সী টগবগে যুবক, যিনি ফাইনালে উঠিয়েছিলেন চেন্নাইকে। ১৫ বছর পর ৪১ বছরের বুড়ো সেই একই মঞ্চে, একই দলের হয়ে ফাইনালে টস করলেন। হয়তো আজ ধোনির সম্ভাব্য শেষ ম্যাচ এটি। নিজ মুখ থেকে এখনও কিছু জানায়নি ক্যাপ্টেন কুল। তবে মানুষটা ধোনি-বিদায়ের মঞ্চ তৈরি করতে দেয়নি তিনি নিরবে বিদায় নিয়েছেন, টেস্ট থেকে এবং ক্রিকেট ভক্তদের আরও ভালো মনে করবে ২০১৯ বিশ্বকাপের পরও কিভাবে করে নিজেকে সরিয়ে ফেলেছেন ২২ গজ থেকে। তাই এটাই হয়তো হলুদ জার্সিতে এই মহতারকার শেষ ম্যাচ!    


বিজ্ঞাপন


অপরদিকে ভক্তদের ভালোবাসার দুর্দান্ত ‘মাহি’ আজ গড়লেন আরও একটি রেকর্ড। আইপিএলে আজ টস করেই ২৫০তম ম্যাচ খেললেন তিনি। আড়াই'শ ম্যাচ খেলতে পারেনি আর কেউই। ঠান্ডা মাথায় প্রতিপক্ষকে ঘায়েল করতে যার জুড়ি নেই। এই করে করেই চেন্নাইকে ১৪ আসরে ফাইনালেই উঠিয়েছেন ১০ বার। যার মধ্যে শিরোপা ঘরে তুলেছেন চারবার। রাইজিং পুনের হয়েও ফাইনাল খেলেছিলেন একবার। হিসাব তাহলে দাঁড়ালো ১৬ আসরে ১১ বারই ফাইনালের মঞ্চে একটি চেনা নাম- ধোনি। 

রাঁচি থেকে উঠে আসে এই ক্রিকেটারের নাম জুড়ে পুরোটাই অর্জনের পালকে মোড়ানো। সেতা জাতীয় দল, ক্লাব, ব্যক্তিগত অর্জনের পাশাপাশি ভক্তদের ভালোবাসায়ও। শুন্যতার কিছু নেই। এছাড়া একটা প্রজন্মকে উঠে আসতে দেখেছেন এই মহাতারকা। দেখেছেন, তাদের জায়গা ছেড়ে দিতে চলে যাচ্ছেন সমসাময়িকরা। তিনি রয়ে গেছেন সরব আলাপে। এবার হয়তো নিরব প্রলাপ হবে চেন্নাইয়ে।  

আজ ফাইনালের মঞ্চে শিরোপা আসবে কি না তা কিছুক্ষণ পর বলে দিবে। তবে রাঁচি থেকে উঠে আসা এই মহাতারকার শিরোপা না জিতলেও ক্ষতি নেই। কেননা তার ক্যারিয়ার জুড়ে যে অর্জন সে নিজেই একটা শিরোপা হয়ে আছেন। 

চেন্নাই সুপার কিংসের একাদশ

রুতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে, অজিঙ্কা রাহানে, মইন আলি, আম্বাতি রায়াড়ু, রবীন্দ্র জাদেজা, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), দীপক চাহার, তুষার দেশপান্ডে, মাহিশ থিকসানা ও মাথিসা পথিরানা।

গুজরাটের একাদশ

শুভমন গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), সাই সুদর্শন, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), বিজয় শঙ্কর, ডেভিড মিলার, রশিদ খান, রাহুল তেওয়াটিয়া, নূর আহমেদ, মোহিত শর্মা ও মোহাম্মদ শামি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর