শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

এশিয়া কাপের জন্য পাকিস্তানকে ভারতের নতুন প্রস্তাব 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৩:২৪ পিএম

শেয়ার করুন:

এশিয়া কাপের জন্য পাকিস্তানকে ভারতের নতুন প্রস্তাব 

২০২৩ সালে অনুষ্ঠিত এশিয়া কাপ পাকিস্তানে না করে নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করার জোর দাবি অনেক দিন ধরে জানিয়ে আসছিল ভারত। গত বছরের ১৮ অক্টোবর মুম্বাইতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক সভার পর বিসিসিআই স্পষ্ট জানিয়ে দেয় এশিয়া কাপের জন্য পাকিস্তানে সফরে যাবে না তারা। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডও কম নয়, তারাও জানিয়ে দেয় তাদের দেশেই হবে এশিয়া কাপ। এবার বিরাট কোহলিদের বোর্ড তাদের অবস্থান থেকে সরে এসে পাকিস্তানকে নতুন এক প্রস্তাব দিয়েছে। 

বিসিসিআইয়ের সচিব এবং এসিসির সভাপতি জয় শাহ গত বছরই জানিয়েছিলেন, এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যু নজিরবিহীন নয় এবং আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা পাকিস্তান সফর যাবো না।


বিজ্ঞাপন


এবার ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে এশিয়া কাপ নিয়ে সাম্প্রতিক যে আলাপ-আলোচনা চলছে, সেটি যদি সফলতার মুখ দেখে তাহলে ২০২৩ সালের সেপ্টেম্বরে অন্যরকম এক দৃশ্য দেখবে ক্রিকেট বিশ্ব। অদ্ভুত এক উপায়ে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। যার নাম দেওয়া হচ্ছে ‘হাইব্রিড’ মডেল।

এশিয়া কাপের আয়োজক স্বত্ব পাকিস্তানেরই থাকবে। শুধু ভারতের খেলাগুলো আশপাশের কোনো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে হবে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হলেও সেটি নিরপেক্ষ ভেন্যুতে চায় শর্মাদের বোর্ড। 

বিসিসিআই নতুন দায়িত্ব নিয়েছেন রজার বিনি। তার পরেই পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের ভিতরে। সম্প্রতি আইসিসির সভায় ভারত ও পাকিস্তানের ক্রিকেট বোর্ডের মধ্যে এশিয়া কাপ আয়োজন নিয়ে যে আলোচনা হয়েছে, সেখানেই ভারত পাকিস্তানকে এ প্রস্তাব দিয়েছে।  

বেশ কয়েকটি ‘নিরপেক্ষ ভেন্যু’ নিয়েও আলোচনা হয়েছে। এ আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক বিসিসিআই কর্মকর্তার বরাতে হিন্দুস্তান টাইমস জানাচ্ছে, পাকিস্তান ভারতকে জানিয়েছে, তারা ব্যাপারটি ভেবে দেখছে। সংযুক্ত আরব আমিরাত, ওমান, শ্রীলঙ্কা, এমনকি বাংলাদেশের নামও নিরপেক্ষ ভেন্যু হিসেবে আসছে। 


বিজ্ঞাপন


পাকিস্তান ক্রিকেট বোর্ড বিষয়টি ভেবে দেখবে বলে জানিয়েছে। যদি এমনটি হয় তাহলে ক্রিকেটের ইতিহাসে এইটি হবে বিরল একটি টুর্নামেন্ট। 

এমএএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর