শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এমন রেকর্ড গড়া জয় এই প্রথম  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৬:৫৫ পিএম

শেয়ার করুন:

এমন রেকর্ড গড়া জয় এই প্রথম  

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ। যেখানে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। ব্যাট করতে নেমে টাইগার পেসারদের দাপুটে বোলিংয়ে দাঁড়াতেই পারেনি সফরকারীরা। মাত্র ১০১ রানে অলআউট হয় তারা। এদিকে ছোট্ট লক্ষ্য তাড়া করতে নেমে ঝড় তোলেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। আর তাদের ব্যাটে রেকর্ড গড়া ১০ উইকেটে জয় পায় বাংলাদেশ।

এর আগে বাংলাদেশর নয় উইকেটের জয় ছিলো সর্বোচ্চ। সেটা ২০২২ সালে ১৩ জুলাই ওয়েস্ট ইন্ডিজ মাঠে তাদের বিপক্ষে। তবে এবারই প্রথম রেকর্ড ১০ উইকেটের জয় পেলো টাইগাররা। এছাড়া এই প্রথম বাংলাদেশের পেসাররা  প্রতিপক্ষের ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছে। তাছাড়া  বল হিসেবে দ্বিতীয়বার ওয়ানডেতে ২২১ বল হাতে জয়ের স্বাদ নিয়েছে তামিম-সাকিবরা। 


বিজ্ঞাপন


কারন বলের হিসাবে বাংলাদেশের সবচেয়ে বড় জয়টা জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৯ সালে চট্টগ্রামে জিম্বাবুয়েকে ২২৯ বল হাতে রেখে হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে অবশ্য জয়ের লক্ষ্য ছিল মাত্র ৪৫ রান। সেদিন লক্ষ্যটা ১১.৫ ওভারে ছুঁয়ে ফেলা বাংলাদেশ আজ জিতল ১৩.১ ওভারে।

অপরদিকে এক ওয়ানডেতে বাংলাদেশের পেসাররা প্রতিপক্ষের সবচেয়ে বেশি ৮টি উইকেট নিতে পেরেছে। এমন ঘটনা অনেক আছে। এর আগে টাইগার পেসাররা ১২ বার ওয়ানডেতে প্রতিপক্ষের ৮ উইকেট নিতে পেরেছে। যা ছিলো এতো দিন সর্বোচ্চ। অন্যদিকে  বাংলাদেশ এর আগে একবার ৯ উইকেটের জয় পায় তাও ক্যারিবিয়ানদের বিপক্ষে। আর আজ ঘরের মাঠে সেই মাইলফলক পিছে ফেলে নতুন রেকর্ড নাম লেখালেন সাকিব-তামিমরা। 

অন্যদিকে শেষ ওয়ানডেতে আইরিশদের দেওয়া ১০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্নক খেলতে থাকেন দুই ওপেনার তামিম ও লিটন। লিটন কিছুটা দেখেশুনে খেললেও মারমুখী ব্যাটিং করতে থাকেন অধিনায়ক তামিম ইকবাল। মাত্র ৫ ওভারে স্কোরবোর্ডে ৩৯ রান যোগ করেন এই দুই ব্যাটার। 

এরপরও মারমুখী ব্যাটিং চালিয়ে যান দুই ওপেনারই। শেষ পর্যন্ত এই দুই ব্যাটারের ঝরো ব্যাটিংয়ে ১০ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। তামিম ৪১ বলে ৪১ ও লিটন ৩৮ বলে ৫০ রানে অপরাজিত থাকেন। এই জয়ে ২-০ তে সিরিজ জিতলো বাংলাদেশ। 


বিজ্ঞাপন


এসটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর