শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইপিএলের নিয়মে আসছে নতুন রদবদল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৯:১১ পিএম

শেয়ার করুন:

আইপিএলের নিয়মে আসছে নতুন রদবদল

চলতি মাসের শেষের দিকে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৬ তম আসর। যার উত্তাপ এরেই মধ্যে শুরু হয়ে গেছে ক্রিকেট প্রেমীদের ভিতর। এদিকে এবার থেকেই আবার শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা। তবে শুধু ঘরের মাঠে খেলা নয়, এ বারের আইপিএলে বদল হচ্ছে তিনটি নিয়ম। 

এক, এর আগে টসের সময় প্রথম একাদশ জানিয়ে দিতে হত অধিনায়কদের। তবে এবারের আইপিএল থেকে সেটা হবে না। টসের সময় দু’টি আলাদা প্রথম একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পরে তিনি নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের উপর নির্ভর করে প্রথম একাদশে বদল করতে পারবেন অধিনায়ক, এমনটায় জানায়  ক্রিকইনফোর এক প্রতিবেদনে।


বিজ্ঞাপন


এছাড়া আইপিএলের এক কমর্কতা জানিয়েছেন, এর আগে টসের আগেই প্রথম একাদশের তালিকা একে অপরকে দিতেন দুই অধিনায়ক। তবে এবার থেকে টসের পরে সেই তালিকা একে অপরকে দেবেন তারা। এর ফলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা এক জন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেওয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’

দুই, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হত অধিনায়ককে। কিন্তু এবার থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে সুবিধা পাবে ব্যাটিং দল।

তিন, ফিল্ডিং করার সময় নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করেন তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসাবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসাবে ধরা হবে। অর্থাৎ, কোনও বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনও ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল। প্রথম ম্যাচে মাঠে নামবে গত বারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। আমদাবাদে ঘরের মাঠে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের বিপক্ষে খেলতে নামবেন হার্দিক পান্ডিয়ারা।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর