শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইপিএলে এবারও থাকছে কোভিড বিধিনিষেধ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১০:২৪ পিএম

শেয়ার করুন:

আইপিএলে এবারও থাকছে কোভিড বিধিনিষেধ

আইপিএল এবার ফিরছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে। দীর্ঘ সময় পর ঘরের মাঠে প্রিয় দলের খেলা দেখতে পাবেন ক্রিকেট প্রেমীরা। তাদের স্বস্তি ফিরলেও ক্রিকেটারদের নয়। এবারও থাকছে কোভিড প্রোটোকল। এমনকি কোনও ক্রিকেটার কোভিড পজিটিভ হলেও তাকে খেলতে দেওয়া হচ্ছে। তিনি যাতে অন্য ক্রিকেটার সংস্পর্শে না আসেন শুধুমাত্র সেই ক্ষেত্রেই বারণ করা হয়। আইপিএলের ক্ষেত্রে এবারও মানা হবে শক্ত কোভিড প্রোটোকল। 

চলতি মাসের শেষে মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসর। আইপিএল ফিরছে স্ব-মেজাজে। এবার আর জৈব-সুরক্ষা বলয়ের বালাই নেই। সেখানে দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য ক্রিকেটারদের এবারও সাতদিনের আইসোলেশনে কাটাতে হবে। তিন বছর পর জৈব-সুরক্ষা ছাড়া হবে আইপিএল। তবু ঝুঁকি এড়াতে আইসোলেশনের নিয়ম রাখা হচ্ছে। 


বিজ্ঞাপন


আইপিএলের মেডিক্যাল নির্দেশিকায় বলা হয়েছে-‘ভারতে কোভিডের কেস নিম্নমুখী। তবু ঝুঁকি এড়াতে এবং যেহেতু নতুন স্ট্রেন পাওয়া যাচ্ছে, সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলগুলিকে যে নির্দেশিকা পাঠানো হয়েছে, তাতে আরও রয়েছে-‘কারও রিপোর্ট পজিটিভ এলে তাকে বাধ্যতামূলক সাত দিনের আইসোলেশনে থাকতে হবে। তাকে ম্যাচে কিংবা দলের সঙ্গে কোনও ভাবেই থাকতে দেওয়া হবে না।’

সাত দিনের আইসোলেশন হলেও তার আগেই ফের পরীক্ষা হবে। নির্দেশিকা অনুযায়ী, ‘পাঁচ দিনের মাথায় সংশ্লিষ্ট ক্রিকেটার কিংবা সাপোর্ট স্টাফের আরটি-পিসিআর হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টা কোনও ওষুধ ছাড়া কাটিয়ে উপসর্গ দেখা না গেলে, ফের পরীক্ষা হবে। ২৪ ঘণ্টার ব্যবধানে ফের রিপোর্ট নেগেটিভ হলে দলের বাকিদের সঙ্গে যোগ দিতে পারবেন।’

বিশ্বজুরে যে নমনীয়তা দেখা গিয়েছে, তার অন্যতম উদাহরণ কমনওয়েলথ গেমস। অজি অলরাউন্ডার তাহিলা ম্যাকগ্রা কোভিড পজিটিভ হয়ে ভারতের বিপক্ষে খেলেছিলেন। গত বছর পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অজি ক্রিকেটার ম্যাথিউ ওয়েড কোভিড পজিটিভ হওয়া সত্ত্বেও একাদশে ছিলেন। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর