বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মিরপুরে বসছে নতুন প্রযুক্তি, বৃষ্টিতেও করা যাবে অনুশীলন 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩২ পিএম

শেয়ার করুন:

মিরপুরে বসছে নতুন প্রযুক্তি, বৃষ্টিতেও করা যাবে অনুশীলন 

বাংলাদেশে বছরে প্রায় পাঁচ-ছয় মাসই বৃষ্টি হয়ে থাকে। ফলে এই বৃষ্টির সময়ে ক্রিকেটাররা অনুশীলন করতে পারে না। অপরদিকে তীব্র রোদে অনুশীলন করাও বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। এবার এসব দিক বিবেচনা করে  গ্রিন হাউজ টার্ফ বানানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

বাহিরের দেশগুলিতে এমন উইকেটের ব্যবহার অনেক আগে থেকে আছে। আমাদের দেশে প্রথম বারের মতো হচ্ছে এই প্রযুক্তি ব্যবহার। তাই পাইলট প্রজেক্টের অংশ হিসেবে শুরুতে মিরপুরের ইনডোরে স্থাপন করা হবে এই গ্রিন হাউজ টার্ফ। যেখানে প্রায় ২০টি উইকেট থাকবে।


বিজ্ঞাপন


গ্রিনহাউজ টার্ফ প্রসঙ্গে বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুবুল আনাম বলেন, ‘আমরা এ বছরের মধ্যে গ্রিন হাউজের এফেক্টে যেটা নিউজিল্যান্ড -অস্ট্রেলিয়াতে হয়েছে, আমরা এই একাডেমি মাঠে এটা স্থাপন করতে যাচ্ছি। পাইলট প্রজেক্ট হিসেবে সেটাতে ২০টা উইকেটকে আমরা কাভার করবো। ফ্রম নর্থ এবং সাউদার্ন সাইডে। এই ২০ টা উইকেট পুরো বর্ষায় ন্যাচারাল টার্ফে ক্রিকেট খেলতে পারবে, এটা এই জুনের মধ্যেই স্থাপিত হয়ে যাবে।’   

এছাড়া তিনি আরও জনান, ‘আমরা যেই কাজ গুলা করছি সেই কাজগুলা হয়তো আপনাদের চোখে ইমিডিয়েটলি পড়বে না কিন্তু আমি মনে করি আগামী এক বছরের ৬মাস থেকে ১ বছরের  মধ্যে আমাদের এই প্র্যাকটিস এবং মাঠের স্বল্পতা যতটুকু  পারি চেষ্টা করবো কমিয়ে আনতে।’ 

যদি এই প্রকল্প বাস্তবায়ন হয় তাহলে উইকেট স্বল্পতা অনেকটা কমে আসবে টাইগারদের। কারণ এই প্রকল্পের অধীনে ২০টি উইকেট হবে একাডেমী মাঠে। ফলে একসঙ্গে আরও ২০ জন ক্রিকেটার নেট অনুশীলন ব্যবহারের সুযোগ পাবেন।   

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর