শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহের যত শর্ত

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০১ এএম

শেয়ার করুন:

বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহের যত শর্ত

চন্ডিকা হাথুরুসিংহে মানেই যেন ‘কড়া হেডমাস্টার’। এ লঙ্কানকে টাইগার ক্রিকেটের সবাই এই নামেই চিনে। ২০১৭ সালে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পর আবারও ফিরছেন তিনি। এবার দুই বছরের জন্য সাকিব-তামিমদের দায়িত্ব পেয়েছেন এই শ্রীলঙ্কান। 

তিন ফরম্যাটেই টাইগারদের প্রধান কোচ থাকবেন চন্ডিকা। এর আগে ২০১৪ সালের জুনে প্রথমবারের মতো বাংলাদেশের দায়িত্ব পেয়েছিলেন হাথুরুসিংহে। তার অধীনে বাংলাদেশ দল সফল ছিল, পরিসংখ্যান অন্তত তাই বলে। এরপরও ২০১৭ সালের অক্টোবরে হঠাৎ বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ইতি টানেন এই লঙ্কান। 


বিজ্ঞাপন


বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমে গতকাল (মঙ্গলবার) হাথুরুর অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করেন। ২০ ফেব্রুয়ারি টাইগারদের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে রিয়াদ-মুশফিকদের এই সাবেক গুরুর।

আরও পড়ুন- ইতিহাস গড়ে চেলসিতে মেসির বিশ্বকাপজয়ী সতীর্থ

তবে বাংলাদেশ ক্রিকেটের বিশাল এই দায়িত্ব বুঝে নেওয়ার আগে বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন হাথুরুসিংহে। এই লঙ্কান কোচের প্রথম আবদার, তাকে বাৎসরিক ৩৫ হাজার ডলার বেতন দিতে হবে। সেই হিসেবে দৈনিক ১ লাখ টাকা পাবেন তিনি। এর বাইরে হাথুরুর দ্বিতীয় শর্ত বছরে তার চারটি বড় ছুটি লাগবে।


বিজ্ঞাপন


তাছাড়াও এই লঙ্কান কোচের সবচেয়ে বড় আবদার, দলের কোচিং স্টাফদের মধ্যে সবার নেতা হবেন তিনি। এর সঙ্গে তিনি নির্বাচক প্যানেলকে পুনরায় দ্বিস্তর কাঠামোতে ফিরিয়ে নিতে আগ্রহী। দল নির্বাচনেও বড় ভূমিকা পালন করবেন তিনি। তাছাড়াও প্রাথমিক স্কোয়াড ঘোষণাতেও থাকবে হাথুরুর সিদ্ধান্তের প্রাধান্য। যা দেখা যাবে ঘরের মাঠ কিংবা দেশের বাইরের যে কোনও সিরিজের ক্ষেত্রে।

আরও পড়ুন- চোট নিয়ে মাঠ ছাড়লেন লিটন

এর আগে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে বেশ কিছু স্মরণীয় সাফল্য এনে দিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালসহ পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা ওয়ানডে সিরিজ জয়ের কারিগর ছিলেন এই ‘কড়া হেডমাস্টার’। তার অধীনেই ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল খেলেছিল বাংলাদেশ। হাথুরুসিংহের সময় টেস্ট ক্রিকেটেও সফলতার দেখা পেয়েছিল টাইগাররা। মিরপুরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয় ও কলম্বোয় বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়েছিল।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন হাথুরুসিংহে। এরপর নিজ দেশ শ্রীলঙ্কারও কোচ ছিলেন তিনি। পরবর্তীতে ২০২০ সালে নিউ সাউথ ওয়েলসে ফিরে যান তিনি। সেখানে থেকে আবারও টাইগারদের ডেরায় ফিরলেন হাথুরুসিংহে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর