রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ইংল্যান্ড হারার কারণে আইসিসিকে দুষলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ০৯:৫২ পিএম

শেয়ার করুন:

ইংল্যান্ড হারার কারণে আইসিসিকে দুষলেন স্টোকস
ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস

সম্প্রতি এক দিনের সিরিজে যেন জয়ের দেখা পাচ্ছে না ইংল্যান্ড। তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হয়েছে। এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতেও দেখেছে হারের মুখ। সেদিক থেকে দেখতে গেলে টানা চার ওডিআই ম্যাচে হেরেছে ইংলিশরা। যা মোটেই ভালোভাবে নিচ্ছে না ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। অন্যদিকে ইংলিশদের এমন বাজে অবস্থার জন্য আইসিসির ব্যস্ত সূচিকে দায়ী করছেন টেস্ট অধিনায়ক বেন স্টোকস।        

স্টোকস অবশ্য ওয়ানডে ফরম্যাট থেকে অবসর নিয়েছেন আরও অনেক আগেই। তিনি কাল এক বিবৃতিতে বলেন, ‘অবসরের সিদ্ধান্ত নেওয়াটা আমার জন্য অনেক কঠিন ছিল। কিন্তু আমি বুঝতে পেরেছিলাম যে এই ফরম্যাটে আমি আর কখনোই আমার সতীর্থদের সঙ্গে নিজের ১০০ শতাংশ দিতে পারব না। এই সত্যটি আমাকে মোকাবেলা করতেই হবে। ক্রিকেটের তিনটি ফরম্যাট এখন আমার জন্য অস্থিতিশীল। আমি শুধু অনুভব করি যে একজন খেলোয়াড়ের শরীর এই ব্যস্ততম শিডিউলের কারণে কি পরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে।’


বিজ্ঞাপন


এছাড়া এই ক্রিকেটার আরও বলেন, 'এখন প্রতিটা দলকে অনেক বেশি ক্রিকেট খেলতে হয়। সেই জন্য প্রতিটা ফরম্যাটে একটি আলাদা আলাদা দল থাকা দরকার। বেশ কিছু দল প্রতিটা ফরম্যাটে আলাদা আলাদা দল রাখার সিদ্ধান্ত নিতে শুরু করেছে। এটা ভালো দিক। তাহলে প্রত্যেক ক্রিকেটারের ওপর চাপ পড়বে না।'

ঘরের মাঠে নিজের দেশকে বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক ইংল্যান্ডের বর্তমান সময়ের বাজে পারফরমেন্সের কারণ হিসেবে আইসিসির ব্যস্ত ক্রিকেট সূচিকেই দায়ী করেন।

অন্যদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ক্ষেত্রেই বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড খারাপ পরিসংখ্যানে রয়েছে। ২০২২ সাল থেকে তারা ১৩টি ম্যাচের মধ্যে জিতেছে মাত্র ৫টিতে। জয়ের অনুপাতে যা শুধুমাত্র আয়ারল্যান্ড, নেপাল, জিম্বাবুয়ে, ওয়েস্ট-ইন্ডিজ ও নেদারল্যান্ডের মতো ওডিআই খেলা দেশগুলো থেকে কিছুটা ভালো।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর