বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

টি-টোয়েন্টিতে বর্ষসেরা সূর্যকুমার, ওয়ানডেতে শীর্ষে সিরাজ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:০৭ পিএম

শেয়ার করুন:

টি-টোয়েন্টিতে বর্ষসেরা সূর্যকুমার, ওয়ানডেতে শীর্ষে সিরাজ

২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেকেই জাত চিনিয়েছিলেন সূর্যকুমার যাদব। প্রথম বলেই ছয় মেরে ক্যারিয়ার শুরু করেছিলেন ভারতীয় মিস্টার ৩৬০ ডিগ্রি। এছাড়া সেই ম্যাচে করেছিলেন ৫৭ রান। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি যাদবকে। আর ২০২২ সালটা এই ব্যাটারের কেটেছে স্বপ্নের মতো একটা বছর। এক ক্যালেন্ডার বছরে ১০০০ রান করার রেকর্ডও গড়েন সূর্যকুমার। ফলে ভারতের মিডল অর্ডার ব্যাটার যাদবকে বর্ষসেরা টি টোয়েন্টি ক্রিকেটার হিসেবে নির্বাচিত করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি)।  

বুধবার আইসিসি এই স্বীকৃতি দিয়েছে ভারতের এই ডানহাতি ব্যাটারকে। গত বছর ৩১টি ম্যাচ খেলেছেন সূর্যকুমার। যেখানে ৪৫.৫৬ গড়ে ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে করেছেন ১১৬৪ রান। যার ভিতর গড়েছেন তিনটি শতরানের ইনিংস। এছাড়া করেছেন ১৩টি অর্ধশতক। সর্বোচ্চ ইনিংস ১১৭ রান। 


বিজ্ঞাপন


এদিকে বর্ষসেরা হয়ে সূর্যকুমার বলেন, ‘খুবই ভালো লাগছে। ২০২২ সাল অসাধারণ কেটেছে। কিছু ইনিংস খেলেছি যা আমি নিজেও দারুণ উপভোগ করেছি। যদি এর মধ্যে একটিকে বেছে নিতে বলা হয়, আমি আমার প্রথম সেঞ্চুরির ইনিংসটির কথা বলবো। কারণ প্রথম সেঞ্চুরি সবসময় বিশেষ। আশা করছি, আমার ব্যাট থেকে ওমন আরও ইনিংস আসবে।’ 

এছাড়া টি টোয়েন্টি বিশ্বকাপেও  এই ব্যাটার ছিলেন দুর্দান্ত ছন্দে। ছয় ইনিংস খেলে তিনটি ফিফটি পেয়েছিলেন ডানহাতি ব্যাটার। আর বিশ্বকাপে ব্যাটিং করেছেন ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে। 

অপরদিকে তারেই আরেক স্বদেশী ক্রিকেটার মোহাম্মদ সিরাজ এক দিনের আন্তর্জাতিকে বোলার হিসেবে উঠেছে শীর্ষস্থানে। গতবছর ফেব্রুয়ারিতে একদিনের ক্রিকেটে ফেরেন সিরাজ। তখন থেকে ২০ ম্যাচে ৩৭ উইকেট নিয়েছেন হায়দ্রাবাদের এই প্রতিভাবান পেস বোলার। ফলে ৭২৯ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির বর্ষসেরা একদিনের ক্রিকেটে এক নম্বর বলার হয়েছেন তিনি। দ্বিতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়ার জস হ্যাজলউড মাত্র ২ পয়েন্ট পিছিয়ে রয়েছেন ৭২৭ রেটিং পয়েন্ট নিয়ে।

সিরাজের আগে ভারতীয় বোলারদের মধ্যে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন কপিল দেব, মনিন্দর সিং, অনিল কুম্বলে, রবীন্দ্র জাদেজা ও যশপ্রীত বুমরা।   

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর